Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফাইনাল পরীক্ষা শেষ করতে শীর্ষ আদালতের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ৩:১৮ পিএম

ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর নির্দেশিকা মোতাবেক দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির সকল পরীক্ষা ৩০ সেপ্টেম্বরের মধ্যেই শেষ করার নির্দেশ দিয়েছে দেশটির শীর্ষ আদালত। নির্দেশনায় বলা হয়েছে, স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ফাইনাল বর্ষের ছাত্র-ছাত্রীদের পরীক্ষা না দিয়ে পাশ করাতে পারবে না কোনও রাজ্য। কোনও অবস্থাতেই চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাকি রেখে ছাত্রছাত্রীদের পাশ করানো যাবে না। আজ (শুক্রবার) সেই সংক্রান্ত মামলার রায় দেয় শীর্ষ আদালত। সকাল সাড়ে ১০টার সময় বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে।

এদিন সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, কোভিড পরিস্থিতির কথা বিচার করে ইউজিসি-র কাছে পরীক্ষার দিন পিছিয়ে দেওয়ার আবেদন করতে পারে রাজ্যগুলি। রায় দেওয়ার সময় ডিভিশন বেঞ্চ জানিয়েছে, “অতীতের ফলাফল বা অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে কোনও শিক্ষার্থীকেই উত্তীর্ণ ঘোষণা করতে পারবে না রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। তবে চাইলে ৩০ সেপ্টেম্বরের পর পরীক্ষা নেওয়ার জন্য ইউজিসি-র কাছে আবেদন করতে পারে তারা।”

গত ৬ জুলাই বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) একটি নির্দেশিকা জারি করে নির্দেশ দেয়, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত টার্মের পরীক্ষা নিয়ে নিতে হবে। এরপরেই করোনার আবহে বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত সেমেস্টার বা বর্ষের পরীক্ষা বাতিলের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হয় একগুচ্ছ মামলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ