Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বমানের দাবাড়ুরাই জো বাইডেনকে প্রেসিডেন্ট দেখতে চায় : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৫:৫৯ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানকে ‘বিশ্বমানের দাবাড়ু’ আখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

তিনি বলেন, আগামী নির্বাচনে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলে এসব ঝানু দাবাড়ুদের সঙ্গে কৌশলের খেলায় পেরে উঠবেন কিনা, তা নিয়ে আমি খুবই দুশ্চিন্তায় আছি।

ট্রাম্প বলেন, ‘সমান অংশীদার হিসেবে ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন নির্বাচনে বিজয়ী হলে তাদের সঙ্গে কাজ করতে পারবেন না।
গত সোমবার ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘শুনুন, একটা জিনিস আমি শিখেছি- রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান হচ্ছেন বিশ্বমানের দাবাড়ুৃ তারা সবাই জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বপ্ন দেখছেন।’ গত মঙ্গলবার রাশিয়ান বার্তা সংস্থা তাস এ খবর প্রকাশ করেছে।

বেইজিংয়ের সঙ্গে আলোচনার অভিজ্ঞতা নেই বাইডেনের- এমন দাবি করে ট্রাম্প সতর্ক করে বলেন, যদি তিনি পুনর্নির্বাচিত না হন তাহলে চীন যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রণ করবে।
ত্রয়ী বিশ্বপ্রতিদ্বন্দ্বীর সঙ্গে ইরানকেও টেনে নিয়ে এসে ট্রাম্প বলেন, ইরানও বাইডেনকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দেখতে চায়। কারণ তাদের কাছে ট্রাম্প একজন শক্ত ও ঝানু প্রতিপক্ষ। বাইডেন প্রেসিডেন্ট হলে তারাও সুযোগ নিতে চাইবে বলে দাবি করেন রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্প। সব শেষে গুরুতর আশঙ্কার কথাও প্রকাশ করেন ট্রাম্প।
বরাবরের মতোই তিনি বলেন, তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট না হলে তার দেশ চীনের কব্জায় চলে যাবে। চীন যুক্তরাষ্ট্রের ওপর ছড়ি ঘোরাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ