Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতীয় বিমানবাহিনী থেকে বছরে গড়ে ৮০ জন পাইলট চাকরি ছাড়ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৪:৫৯ পিএম

চীন-পাকিস্তানের সঙ্গে সংঘাতের প্রেক্ষিতে সামরিক খাতে আধুনিকীকরণে উদ্যোগ নিয়েছে ভারত সরকার। এরই ধারাবাহিকতায় বিমানবাহিনীতে ফরাসি রাফাল যুদ্ধবিমান সংযুক্ত করেছে। যা নিয়ে সম্প্রতি দেশটির সংবাদমাধ্যমে বেশ আলোচনা হয়েছে।

এরই মাঝে দেশটির গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে জানায়, সাম্প্রতিক বছরগুলোতে বিমানবাহিনীর পাইলটরা যেভাবে চাকরি ছাড়ছেন, সেটাই এখন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মাথাব্যথার সবচেয়ে বড় কারণ হয়ে দাঁড়িয়েছে।

তথ্য অধিকার আইনে (আরটিআই) এ সম্পর্কে জানতে চায় একটি সংবাদমাধ্যম। জবাবে বিমানবাহিনী জানায়, ঘটনা যথেষ্ট উদ্বেগজনক। সর্বশেষ গত ১০ বছরে ৭৯৮ জন পাইলট ইস্তফা দিয়েছেন।

এ হিসেবে বছরে গড়ে প্রায় ৮০ জন পাইলট বিমানবাহিনী ছাড়েন। তবে এক দশকের মধ্যে ২০১৬ ও ২০১৭ সালেই সবচেয়ে বেশি সংখ্যক পাইলট ইস্তফা দিয়েছেন। যথাক্রমে ১০০ ও ১১৪ জন পাইলট বাহিনী ছাড়েন। অবসরের বয়স হওয়ার আগে ২০১৫ সালে ৩৭ জন পাইলট পদত্যাগ করেন, যা এক দশকে সর্বনিম্ন।
বিমানবাহিনীতে পাইলটের ঘাটতি রয়েছে, এ কথা আগেই রাজ্যসভায় জানিয়েছিল সরকার। ২০১৮ সালের ১ ফেব্রুয়ারি বলা হয়, বিমানবাহিনীতে ৪ হাজার ২৩১টি পাইলট পদ রয়েছে। কিন্তু পাইলট ছিল ৩ হাজার ৮৫৫ জন। এর পর ২০১৮ও ২০১৯ সালে যথাক্রমে ৯০ ও ৯১ জন পাইলট ইস্তফা দেন।

ঠিক কী কারণে দলে দলে পাইলটরা ইস্তফা দিচ্ছেন, তা খতিয়ে দেখতে দুই বছর ধরে সমীক্ষা চালানো হয়। গত মে মাসের শুরুতে প্রকাশ্যে আসা রিপোর্টে বলা হয়, ৩২ শতাংশ পাইলট কাজের পরিবেশ নিয়ে সন্তুষ্ট নন। ২৫ শতাংশের ধারণা, সাধারণ মানুষের জীবনযাত্রা এর চেয়ে ভালো। ঘন ঘন জায়গা বদলানোয় সমস্যা হচ্ছে বলে জানান ১৯ শতাংশ। ক্যারিয়ারে উন্নতির সম্ভাবনা তেমন নেই বলেও জানান ১৭ শতাংশ পাইলট। ৭ শতাংশ পাইলট আবার বেতনে সন্তুষ্ট নন।
বিমানবাহিনী সূত্র জানায়, কয়েক বছরের অভিজ্ঞতাসম্পন্ন পাইলটরা মাসে প্রায় ২ লাখ রুপি বেতন পান। কিন্তু চাকরি ছেড়ে বেসরকারি সংস্থায় যোগ দিলে চারগুণ বেশি বেতন মেলে। আবার ২০ বছর চাকরি করলেই পেনশন পাওয়া যায়। তাই অনেকে ২০ বছর কাটিয়ে ফের অন্যত্র কাজে যোগ দেন।

বাহিনীর চাকরি থেকে ইস্তফা দেওয়ার পর যাতে বেসরকারি সংস্থায় বিমান ওড়াতে বাধা না থাকে, তার জন্য গত ১০ বছরে ২৮৯ জন পাইলট বিমানবাহিনী থেকে নো অবজেকশন সার্টিফিকেট পেয়েছেন। অর্থাৎ চাকরি ছেড়ে যাওয়া পাইলটদের বড় অংশই বর্তমানে কোনো না কোনো বাণিজ্যিক বিমান সংস্থার সঙ্গে যুক্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ