Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওভাল অফিসকে বিশৃঙ্খলার কেন্দ্র বানিয়েছেন ট্রাম্প : বিল ক্লিনটন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৪:০৪ পিএম

যুক্তরাষ্ট্রের উইসকনসিনের মিলওয়েকিতে ডেমোক্র্যাট দলের কনভেনশনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতার কঠোর সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন।

তিনি বলেন, ট্রাম্প ওভাল অফিসকে বিশৃঙ্খল ঝড়ের কেন্দ্রস্থলে পরিণত করেছেন। অথচ এটা নির্দেশনা কেন্দ্র হওয়ার কথা ছিল। এনডিটিভি ও প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার খবরে এমন তথ্য জানা গেছে।

ক্লিনটন বলেন, ট্রাম্পের কাছে প্রেসিডেন্টের কাজ হচ্ছে দিনে কয়েক ঘণ্টা বসে টেলিভিশন দেখা ও সামাজিকমাধ্যমে লোকজনকে সমালোচনা করা। আর নিজের কার্যক্রমের জন্য কোনো দায়দায়িত্ব নেয়া থেকে বিরত থাকা।
উইসকনসিনের মিলওয়েকিতে ডেমোক্র্যাট দলের চারদিনের ভার্চুয়াল কনভেনশনের শুরুতে জো বাইডেনকে প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি প্রদান করা হয়। অভিষেক অনুষ্ঠানে ডেমোক্রাট দলের প্রবীণ রাজনীতিক ও প্রাক্তন প্রেসিডেন্টদের অকুণ্ঠ সমর্থন ও ব্যাপক প্রশংসা অর্জন করেন জো বাইডেন।
কনভেনশনে দুই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং জিমি কার্টার এবং প্রাক্তন সেক্রেটারি অফ স্টেট কলিন পাওয়েল বাইডেনের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেন তারা।

এসময় তিনি দেশের শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য জো বাইডেন যোগ্য প্রার্থী হিসেবে মন্তব্য করেন।
সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা জো বাইডেনের প্রশংসা করে বলেন, আমি জানি, তিনি বিশ্বাসের দ্বারা পরিচালিত গভীর পরিশীলিত একজন মানুষ। নভেম্বরে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে সত্য বলবেন এবং বিজ্ঞান বিশ্বাস করবেন। অর্থনীতি পুনরুদ্ধার, মহামারি প্রতিরোধ এবং দেশকে এগিয়ে নিতে কি করা দরকার বাইডেন তা জানেন।
কলিন পাওয়েল, যিনি সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সঙ্গে সেক্রেটারি অব স্টেট হিসেবে দায়িত্ব পালন করেন, তিনি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মিথ্যাবাদী মন্তব্য করেন এবং জো বাইডেনকে সমর্থন জানান।

রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের বিধবা স্ত্রী সিন্ডি ম্যাককেইনও জো বাইডেনের সমর্থনে ডেমোক্র্যাট দলের কনভেশনে কথা বলেন। এছাড়া অনেক রিপাবলিকান রাজনীতিক বাইডেনকে সমর্থন জানান।

চারদিন ব্যাপী সম্মেলনের দ্বিতীয় দিন সম্পন্ন হয়েছে গতকাল। আজ ও বৃহস্পতিবারও সম্মেলনটি চলবে। আজ কথা বলবেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এছাড়াও কথা বলবেন ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস এবং সর্বশেষ প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের বক্তব্যের মধ্যদিয়ে চার দিনের সম্মেলন শেষ হবে।
প্রধান অতিথির বক্তব্যে ক্লিনটন বলেন, প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ চাকরির সাক্ষাৎকার। মহামারীর কারণে এ বছরের নির্বাচন কঠিন হয়ে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত এক লাখ ৭০ হাজার লোক নিহত হয়েছেন। লাখ লাখ লোক চাকরি হারিয়েছেন। আর ক্ষুদ্র ব্যবসায়ও বিপর্যয় নেমে এসেছে।
ক্লিনটন জানান, ট্রাম্প প্রথমে বলেন যে, ভাইরাস নিয়ন্ত্রণে, শিগগিরই অদৃশ্য হয়ে যাবে। কিন্তু যখন তা ঘটেনি, প্রতিদিন টিভি ক্যামেরার সামনে এসে তিনি কী মহান কাজ করেছেন, তা গর্বভরে বলে বেড়াচ্ছেন। কিন্তু ওই সময় বিজ্ঞানীরা আমাদের গুরুত্বপূর্ণ তথ্য দেয়ার জন্য অপেক্ষা করছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ