Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাইডেনই জানেন কিভাবে মহামারি নিয়ন্ত্রণ করতে হয় : মিশেল ওবামা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ২:০০ পিএম

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বিতর্কিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে করোনা ভাইরাস মহামারী, অর্থনৈতিক মন্দা, জাতিগত বৈষম্য এবং সুষ্ঠু নির্বাচনের আশঙ্কা ও জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ প্রকাশ করেন সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা। তিনি বলেন,বাইডেনই জানেন কিভাবে মহামারি নিয়ন্ত্রণ করতে হয়। মিশেলের এ ভাষণ তাৎক্ষণিকভাবে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। -দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাতটায় ডেমোক্রেট দলের ভার্চুয়াল সম্মেলনে রেকর্ডকৃত ভিডিওবার্তায় মিশেল বলেন, এটি একটি কঠিন সময়। আমি জানি অনেকেই রাজনীতিতে অনীহা প্রকাশ করেন। এবং আমি তাদের একজন। কিন্তু আমি আজ এখানে এসেছি কারণ আমি জানি এই নির্বাচন দেশের ভাগ্য নির্ধারণ করবে।২০১৬ সালের নির্বাচনের কথা উল্লেখ করে তিনি বলেন, চার বছর আগে অনেক মানুষই নিজের ভোটকে গুরুত্বপূর্ণ মনে করেন নি। কিন্তু এটি এমন একজনকে ওভাল অফিসে পাঠিয়েছিলো যিনি কিনা ৩ লাখ পপুলার ভোটে হেরেছিলেন। এবং আমরা এখন এর পরিণতি ভোগ করছি।

মিশেল বলেন, ‘আমি প্রেসিডেন্সির ক্ষমতা এবং শক্তি সম্পর্কে জানি। আমি জানি এই দায়িত্ব অনেক কঠিন। এর জন্য নেতৃত্ব, কৌশল, নৈতিকতাবোধ, দেশের ইতিহাস এবং দেশের ৩ কোটি ৩০ লাখ মানুষের জীবনের মূল্য রয়েছে এমন বোধ-বিশ্বাস থাকা প্রয়োজন। প্রেসিডেন্টের একটি শব্দ অনেক কিছু বদলে দিতে পারে। যুদ্ধ শুরু ও শান্তি ভাঙতে পারে। আমাদের কু-প্রবৃত্তিও জাগাতে পারে। আমি এরআগেও বলেছি প্রেসিডেন্ট হলে কেউ পরিবর্তন হয় না, এটি দেখায় আপনি আসলে কেমন। তাই প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে এটি প্রকাশ হবে যে আমরা আসলে কে। মিশেল বলেন, বারাক ওবামা ও বাইডেন প্রশাসনে আমরা ইবোলা মহামারী ঠেকিয়ে দিয়েছিলাম। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় মিত্র দেশগুলোর সঙ্গে কাজ করেছি। কিন্তু আজ প্রেসিডেন্ট মহামারী নিয়ে খেলা করায় দেড় লাখের বেশি মানুষ মারা গিয়েছেন, লাখ লাখ মানুষ বেকারত্বের কবলে পড়েছেন এবং অনেকে মৌলিক অধিকার হারিয়েছেন।

নিজের বার্তার শেষ দিকে মিশেল বলেন, ‘আমি জানি আমার বার্তা কিছু লোক শুনবে না। কারণ, আমরা এমন এক দেশে বাস করি, যার জনগণ বিভক্ত। তাদের কারো কাছে আমি এক কৃষ্ণাঙ্গ নারী, যে ডেমোক্রেট দলের সম্মেলনে বক্তৃতা দিচ্ছি। কিন্তু আপনারা যারা আমাকে চেনেন, তারা জানেন আমি রাজনীতিকে ঘৃণা করি। আর আপনারা এটাও জানেন, আমি মার্কিনিদের প্রতি যত্নশীল। এই বিশৃঙ্খলা বন্ধ করতে হলে আমাদের জো বাইডেনকে ভোট দিতে হবে। কারণ, এর ওপর আমাদের জীবন নির্ভর করছে। আমি জানি যে, তিনি অসাধারণ ভাইস- প্রেসিডেন্ট ছিলেন। এবং তিনি জানেন কিভাবে মহামারী নিয়ন্ত্রণ, অর্থনৈতিক পুনরুদ্ধার এবং দেশকে নেতৃত্ব দিতে হয়। তাই জো বাইডেনকে আমাদের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন করতে যা প্রয়োজন তা করবো।

জর্জ ফ্লয়েড ও ব্রোনা টেইলরসহ অন্যান্য নিরীহ কৃষ্ণাদের মৃত্যুর কথা উল্লেখ করে মিশেল বলেন, দেশের সর্বোচ্চ পদ থেকে কালোদের জীবন নিয়ে তামাশা হচ্ছে। কারণ, হোয়াইট হাউসে এমন একজন রয়েছেন, যার সহমর্মিতার যথেষ্ঠ অভাব রয়েছে। আমরা পেয়েছি বিশৃঙ্খলা এবং বিভাজন। মিশেল বলেন, আমি স্পষ্টভাবে বলছি, ডোনাল্ড ট্রাম্প পুরোই ‘ভুল’ প্রেসিডেন্ট। তিনি যে পারেন তা দেখানোর যখন তার হাতে যথেষ্ঠ সময় ছিলো। কিন্তু তার স্পষ্টতাই তার মাথার ওপর দিয়ে গিয়েছে। ট্রাম্প দেখিয়েছেন, তার সহানুভূতির যথেষ্ঠ অভাব রয়েছে। তিনি তা নন যাকে আমাদের প্রয়োজন। এটিই সত্যি। জো’কে ভোট দেয়ার ওপর আমাদের জীবন নির্ভর করছে। হোয়াইট হাউসের এমন একজনকে প্রয়োজন যার বোধবুদ্ধি ও অভিজ্ঞতা রয়েছে। এবং সেটি জো বাইডেনই পারেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ