Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় মন্দায় জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ৮:০৫ পিএম

বিশ্বব্যাপী প্রাণসংহারকারী মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়েছে জাপানের অর্থনীতি। করোনা পরিস্থিতিতে ৪ মাস লকডাউনে রপ্তানী বন্ধ থাকায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়েছে জাপান।
আজ সোমবার প্রকাশিত জাপানের সরকারি তথ্যে জানা গেছে, করোনাভাইরাসের কারণে বাণিজ্য কমে যাওয়ায় এপ্রিল-জুন সময়কালে জিডিপির হার ২৭.৮ শতাংশ কমে গেছে। মন্ত্রিপরিষদ অফিসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এপি জানিয়েছে, প্রাক মৌসুমে জাপানের জিডিপি ৭.৮ শতাংশ কমে গিয়েছিল।
স্থানীয় সংবাদমাধ্যমগুলোর মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এটিই জাপানের সবচেয়ে বড় অর্থনৈতিক সংকট। এর আগে সবচেয়ে বেশি ব্যয় সংকোচন ছিল ২০০৯ সালের বিশ্ব আর্থিক সংকটকালে।
জাপানের রফতানির অন্যতম অংশীদার যুক্তরাষ্ট্র। কিন্তু দেশটিতে জাপানি রফতানি অর্ধেক কমে গেছে। বিশেষ করে গাড়ি ও গাড়ির যন্ত্রাংশের চাহিদা কমায় জাপানের রফতানির এই হাল। এছাড়া রফতানি কমেছে চীনেও। এতে করে বিশ্ব অর্থনীতির শক্তিশালী চালিকাশক্তি মুখ থুবড়ে পড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গত এপ্রিল থেকে জুন মাসের মধ্যে এশিয়ার সমৃদ্ধশালী দেশটির অর্থনীতি ৭ দশমিক ৮ ভাগ সংকুচিত হয়েছে যা আগের বছরের একই প্রান্তিকের চেয়ে ২৭ দশমিক ৮ শতাংশ কম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটিই দেশটির সবচেয়ে বড় অর্থনৈতিক ধস।
জাপানের অর্থ মন্ত্রণালয়ের সোমবার প্রকাশিত তথ্য-উপাত্তে দেখা যাচ্ছে, গত বছরের তুলনায় এ বছর জাপানের রফতানি কমে দাঁড়িয়েছে ২৬ দশমিক ২ শতাংশ। অথচ অর্থনীতিবিদনের নিয়ে করা রয়টার্সের জরিপে দেশটির রফতানি ২৪ দশমিক ৯ শতাংশ সংকোচনের ইঙ্গিত দেওয়া হয়েছিল।
এদিকে মোট দেশজ উৎপাদনও দ্বিতীয় প্রান্তিক, অর্থাৎ এপ্রিল থেকে জুনের মধ্যে খুব বেশি হারে কমেছে জাপানে। ওই তিন মাসে দেশজ উৎপাদন কমেছে ২৭ দশমিক আট শতাংশ। এছাড়া ভোক্তা ব্যয়ও ব্যাপক হারে কমেছে। এর প্রভাবও পড়ছে অর্থনীতিতে। জাপানের অর্থনীতি ভোক্তা ব্যয়ের ওপর অনেকাংশে নির্ভরশীল।
সর্বোচ্চ মাত্রায় সংকোচনের পরও অনেক বিশ্লেষকের আশা, সামনের মাসগুলোতে জাপানের অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘুরে দাঁড়াবে। তবে গত মে মাসে জাপান জরুরি অবস্থা প্রত্যাহার করে নেয়ার পর সম্প্রতি সংক্রমণ যে হারে বাড়ছে তাতে ব্যবসায় ও পরিবারের ব্যয় আবারও ক্ষতিগ্রস্ত হতে পারে বলে উদ্বেগ রয়েছে।
গত বছরের শেষদিকে ভাইরাসের প্রকোপটি ছড়িয়ে পড়ার আগে থেকেই খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছিল বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশ। কোভিড-১৯ এবং তা প্রতিরোধে সামাজিক দূরত্বের বিধিনিষেধের কারণে ধীরে ধীরে জাপানের অর্থনীতি আরো খারাপ পর্যায়ে পৌঁছেছে।
জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, সোমবার পর্যন্ত জাপানে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৬ হাজার ৭৪ জন এবং মারা গেছেন ১১০৩ জন। সূত্র: সিএনএন, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ