Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লালকেল্লায় মোদির নিরাপত্তায় ‘অ্যান্টি ড্রোন সিস্টেম’, মোতায়েন ছিল ৪,০০০ নিরাপত্তারক্ষী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ১২:১১ পিএম

ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লা থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই নিয়ে সপ্তমবার ভাষণ দিলেন তিনি। আর তাঁর সেই ভাষণে নিরাপত্তা ছিল চরমে। তার ভাষণ উপলক্ষে শুক্রবার থেকেই লাল কেল্লা চত্বরে নিরাপত্তা ব্যবস্থা কয়েকগুণ বাড়িয়ে দেয়া হয়। একাধিক স্তরে নিরাপত্তা ছিল এদিন। রাজধানীতে মোতায়েন করা হয়েছিল ৪,০০০ নিরাপত্তারক্ষী। আর এই নিরাপত্তা বলয়ের অন্যতম অংশ ছিল ডিআরডিও-র তৈরি অ্যান্টি ড্রোন সিস্টেম।
এদিন লালকেল্লার কাছেই বসানো ছিল সেই সিস্টেম। দূর থেকে যে কোনও ড্রোন এগোলেই এটি তা ডিটেক্ট করতে পারবে। জানা গিয়েছে, তিন কিলোমিটার পর্যন্ত দূর থেকে আসা মাইক্রো ড্রোন চিহ্নিত করতে পারবে এই সিস্টেম। আর এতে রয়েছে এমন সিস্টেম, যাতে লেজারের সাহায্য আড়াই কিলোমিটার দূরের টার্গেটকেও মাটিতে ফেলে দেবে।
এদিন কোথাও ইউনিফর্ম পরে আবার কোথাও সাদা পোশাকে মোতায়েন ছিলেন নিরাপত্তারক্ষীরা। বিশেষ ফেসিয়াল রেকগনিশন সিস্টেম রাখা হয়েছিল, যাতে উপস্থিত অতিথিদের উপর নজর রাখা যায়। সেইসঙ্গে করোনা পরিস্থিতির জন্য সবরকম গাইডলাইন মানা হয় এদিন।
নিরাপত্তায় জোর দিতে এদিন দিল্লি পুলিশ আশেপাশের একাধিক রাজ্যের পুলিশের সঙ্গে যোগাযোগ রেখেছিল। হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, পঞ্জাব, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার ও কাশ্মীরের পুলিশের সঙ্গে যোগাযোগ রাখা হয়েছিল। লালকেল্লার আশেপাশে উপস্থিত ছিল এনএসজি, এসপিজি ও আইটিবিপি-র সদস্যরা। ইনস্টল করা হয়েছিল ৩০০ ক্যামেরা। আর সর্বক্ষণ সেইসব ক্যামেরার ফুটেজে নজর রাখা হচ্ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ