Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাড়া দিচ্ছেন না প্রণব মুখার্জী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ৪:১১ পিএম

ভারতের দিল্লির আর্মি হাসপাতালে চিকিৎসাধীন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবস্থা সংকটজনক। তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন না। দুপুর তিনটের পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে সূত্রের খবর। হাসপাতালের চিকিৎসকরা মঙ্গলবার সন্ধ্যায় সর্বশেষ বুলেটিনের এ তথ্য জানান। এ খবর শুনে দ্রুত হাসপাতালে ছুটে যান প্রণব মুখার্জির ছেলে অভিজিত মুখার্জি ও মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি।

গত সোমবার রাতে প্রণব মুখার্জির মস্তিস্কে জটিল অস্ত্রোপচার হয়। এরপর তাকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। মঙ্গলবার সকালে অভিজিৎ মুখার্জি জানিয়েছিলেন, তার বাবার মস্তিষ্কে জমে থাকা রক্ত সরাতে অস্ত্রাপচার সফল হয়েছে, চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তবে আগামী ৯৬ ঘণ্টা সাবেক রাষ্ট্রপতি চিকিৎসকদের পর্যবেক্ষণেই থাকবেন। প্রতি ঘণ্টায় তার মেডিকেল বুলেটিন প্রকাশ করবে বিশেষজ্ঞ টিম।

সূত্রের খবর, রবিবার রাতে বাথরুমে পড়ে গিয়ে কপাল ও রগে চোট পান প্রণব। সোমবার সকালে তাঁকে নিয়ে আসা হয় আর অ্যান্ড আর হাসপাতালে। সিটি স্ক্যানে ধরা পড়ে, তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে, যে ব্লাড ক্লট-কে ডাক্তারি পরিভাষায় বলে 'সাবডিউরাল হেমাটোমা'। ডাক্তাররা তখনই আর ঝুঁকি না-নিয়ে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। অস্ত্রোপচার সফল হলেও ৭২ ঘণ্টা না-কাটলে আশ্বাস দিতে নারাজ চিকিৎসকরা।

বছর ছয়েক আগে হৃদযন্ত্রে ব্লকেজের সমস্যা দেখা দেওয়ার পর থেকেই নিয়মিত চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকেন প্রণব। সেই সংক্রান্ত শারীরিক পরীক্ষার জন্যই তিনি দিল্লির একটি হাসপাতালে গিয়েছিলেন। সেখানে তাঁর সোয়াব টেস্ট হয়। সোমবার দুপুরে প্রণব টুইট করেন, 'অন্য একটি কারণে হাসপাতালে যাওয়ার পরে আমার কোভিড-১৯ পরীক্ষা হয়েছিল। আজ রিপোর্ট পজিটিভ এসেছে। এই পরিস্থিতিতে অনুরোধ করছি, গত এক সপ্তাহে আমার সংস্পর্শে যাঁরা এসেছিলেন, তাঁরা যেন আইসোলেশনে যান এবং কোভিড-১৯ পরীক্ষা করান।'

প্রণব মুখার্জির স্বাস্থ্যের খবর নিতে সোমবার রাতে হাসপাতালে যান ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। এদিন টেলিফোনে সাবেক রাষ্ট্রপতির স্বাস্থ্যের খবর নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিরা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও দিল্লিতে ফোন করে প্রণবের শারীরিক অবস্থার খোঁজখবর নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ