Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেপালে প্রবল ভূমিধস, একই পরিবারের ৭ জনসহ নিহত ৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১:০৪ পিএম

নেপালে ভারি বৃষ্টিপাতে ভূমিধসের ঘটনায় প্রত্যন্ত এক গ্রামে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এদের নিয়ে মে মাসের শেষ দিক থেকে এ পর্যন্ত নেপালে বন্যা ও ভূমিধসে মোট মৃত্যুর সংখ্যা ১৬০ জনে দাঁড়িয়েছে। গতকাল বুধবার (২৯ জুলাই) দেশটির একজন সরকারি কর্মকর্তা একথা জানিয়েছেন।
সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজধানী কাঠমান্ডু থেকে ৪৩০ কিলোমিটার উত্তরপশ্চিমে প্রত্যন্ত নরাহরিনাথ গ্রামে মঙ্গলবার গভীর রাতে ভূমিধসের ঘটনা ঘটে। এতে ঘুমের মধ্যেই এক পরিবারের ৭ জন নিহত হন। এদের মধ্যে তিনটি শিশু ও তিন জন নারী রয়েছেন।
নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মুরারি ওয়াস্তি জানিয়েছেন, একই গ্রামে দ্বিতীয় ভূমিধসে অপর একটি বাড়ি চাপা পড়ে আরো ২ জন নিহত হয়েছেন। ভূমিধসের পর ওই পরিবারের আরো ৩ সদস্যকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন তিনি। দেশটিতে বন্যা ও ভূমিধসের বিভিন্ন ঘটনায় এখন পর্যন্ত ৫৮ জন নিখোঁজ ও ৮৭ জন আহত হয়েছেন বলেও জানিয়েছেন তিনি।
দক্ষিণ এশিয়ায় মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষাকাল বিরাজ করে। এ সময় নেপালে নিয়মিতভাবেই বন্যা ও ভূমিধসের মতো ঘটনা ঘটে থাকে। নেপাল সংলগ্ন ভারতের বিহার রাজ্যে প্রায় ৩০ লাখ লোক বন্যার কবলে পড়েছেন। এখানে এ পর্যন্ত আট জনের মৃত্যু হয়েছে।
অপরদিকে বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামে ৫৭ লাখ লোক বন্যাক্রান্ত হয়েছেন। রাজ্যটিতে এ পর্যন্ত ১০৩ জনের মৃত্যু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ