Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে শ্বাস নিতে না পেরে মৃত্যু হল ৪৩টি গরুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:৩১ পিএম

ভারতে পথে-ঘাটে আর হাট বাজারে শুধু গরু আর গরু। কিছু রাজ্যে তো এমন অবস্থা মানুষ আর গরু সমান সমান। যেহেতু সেখানে গরু জবাই নিষিদ্ধ তাই বয়স্ক আর অলাভজনক গরুগুলোকে ছেড়ে দেয়া হয়। যার কোনো মালিকও থাকে না। কারণ শুধু খাওয়ানোর জন্য তো আর কেউ পশুগুলোকে পালন করবে না। আর এই কারণে গরুর প্রতি দিন দিন বিরক্ত হয়ে উঠছে সে দেশের মানুষ।
আর এই কারণেই এসব পশুদের ওপর পাশবিক অত্যাচার ভারতে এখন দৈনন্দিন ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কখনও দেখা যাচ্ছে আনারসের ভেতর আতস বাজি ঘুকিয়ে হাতির অমানবিক মৃত্যু, কখনও নৃসংশভাবে কুমীর হত্যা, কখনও চোরাশিকার, কখনও নিছক মজা লুঠতে নানা নৃশংসতার পরিচয় দিয়েছে ‘উন্নত’ ভারতবাসী। এবার ছোট্ট একটি ঘরে বন্দী থাকা অবস্থায় দমবন্ধ হয়ে মৃত্যু হল ৪৩টি গরুর।

এই মর্মান্তিক ঘটনাটি ভারতের ছত্তীসগড়ের বিলাসপুর জেলাটর তখতপুর ব্লকের মেদপার গ্রামের পুরনো পঞ্চায়েতে অফিসে ঘটেছে। সেখানে একটি ছোট্ট ঘরে একসঙ্গে রাখা হয়েছিল ৬০টি গরুকে। তার মধ্যে ৪৩টি গরুই দমবন্ধ হয়ে মারা যায়।

সূত্রের খবর, সেই এলাকায় ‘রোকা চেকা’ নামের এক ধরনের অনুষ্ঠান চলছিল। আর সেই অনুষ্ঠানে গরুগুলির বিশেষ ধরনের ভূমিকা ছিল। সেই কারণেই ওই ৬০টি গরুকে একটি ছোট্ট বদ্ধ ঘরে সাময়িক সময়ের জন্য রাখা হয়েছিল। কিন্তু ঘরটি এতটাই ছোট্ট ছিল যে অল্প সময়ের মধ্যে গরুগুলির স্বাস বন্ধ হয়ে যেতে থাকে। ঘটনাস্থলে পচা গন্ধ পেয়ে স্থানীয়রা ছুটে এসে ঘর খুলে দেখে ৪৩টি গরু ওই ঘরে মরে পড়ে আছে। পু্বের কলম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ