Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে আবারো পশু কোরবানির বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৩:০৪ পিএম

মুসলমানদের ঈদুল আজহা বা কোরবানির দিন পশু জবেহের বিরুদ্ধে এবার মামলা দায়ের করলেন বিজেপি সাংসদ অর্জুন সিং। এর আগে মসজিদ থেকে মাইকে আযান দেওয়ার বিরোধিতা করে ভারতের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন উক্ত বিজেপি সাংসদ।

কোরবানিতে ভারতে মুসলমানদের পশু জবাই নিয়ে মামলা এই প্রথম নয়। এর আগেও ভারতের হাইকোর্টে পশু কোরবানির বিরুদ্ধে মামলা হয়েছে। ২০০৮ সালে প্রথম মামলা দায়ের করা হয়। তখন আদালত নির্দেশ দেয়, পশুহত্যার নিয়ম মানতে হবে কোরবানি ঈদের সময়। কসাইখানায় পশুদের নিয়ে যাওয়ার আগে সেগুলোর পরীক্ষা করতে হবে। এরপর ২০১৯ সালে ফের একটি মামলা দায়ের হাইকোর্টে অভিযোগ করা হয়, এই জাতীয় কোনও নিয়মই মানা হচ্ছে না। ফের সরকারকে নিয়ম মানার নির্দেশ দেয় হাইকোর্ট। খবর এইসময়, টাইমস অব ইন্ডিয়ার। এবার এক সপ্তাহ পরই ঈদ। তার আগে রাজ্য সরকার পশুহত্যা নিয়ে কী ব্যবস্থা নিচ্ছে, তা জানতে চাওয়া হয়েছে অর্জুন সিংয়ের আইনজীবীর পক্ষ থেকে। দ্রুত শুনানির আবেদন জানিয়েছেন সাংসদের আইনজীবী।

যদিও হাইকোর্টে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, পরিকাঠামোগত সমস্যার কারণেই সব নিয়ম মানা সম্ভব হচ্ছে না। গোটা পরিকাঠামো তৈরি করতে বেশ কিছুটা সময় লাগবে। এবার আবার বিজেপি সাংসদ অর্জুন সিং মামলা দায়ের করে জানতে চাইলেন, হাইকোর্টের নির্দেশ মোতাবেক কী-কী ব্যবস্থা নিয়েছে সরকার? মামলার দ্রুত শুনানির আর্জিও জানিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ