Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনা টিকার হিউম্যান ট্রায়াল দিতে চান চূর্ণী গাঙ্গুলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:৫০ পিএম

টানা কয়েকমাস ধরেই করোনার ভয়াবহতা গোটা পৃথিবীটাকে স্তব্ধ করে রেখেছে। এতদিন পেরিয়ে গেলেও ভাইরাসটির প্রতিষেধক তৈরী করতে পারেনি আধুনিক চিকিৎসা বিজ্ঞান। তবে আশা জাগিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ভ্যাকসিন। শুধু তাই নয়, এই ভ্যাকসিনটি করোনার সঙ্গে লড়তে সক্ষম এবং মানব শরীরের জন্য নিরাপদ বলেও দাবি করেছেন বিজ্ঞানীরা।

এমন খবরে গোটা বিশ্ব যখন তোলপাড়, ঠিক তখনই জানা গেলো সরকারি অনুমতি মিললে ভারতেও শুরু হবে এই প্রতিষেধকের মানব পরীক্ষা।

এবার করোনা টিকার হিউম্যান ট্রায়ালে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন কলকাতার নির্মাতা ও অভিনেত্রী চূর্ণী গাঙ্গুলি। পুরো দেশ ও মানবজাতির কল্যাণের জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। যা অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিকেল সায়েন্স এর দ্বারা পরিচালিত হতে যাচ্ছে।

এখানেই থেমে থাকেননি চূর্ণী। ইতোমধ্যে হিউম্যান ট্রায়ালে অংশগ্রহণের ইচ্ছা প্রকাশ করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে একটি ইমেইল পাঠিয়েছেন তিনি। তবে এখনও তার মেইলের জবাব কোনো দেয়নি অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিকেল সায়েন্স।

ভারতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী এ পরিচালকের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন সকলেই। তার প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা।

উল্লেখ্য, চলতি বছরের 'মা' দিবসেই এক ফেসবুক পোস্টের মাধ্যমে হিউম্যান ট্রায়ালের জন্য নিজেকে উৎসর্গ করার ইচ্ছা প্রকাশ করেছিলেন চূর্ণী গাঙ্গুলি। আর সেই ভাবনা থেকেই হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করলেন 'নির্বাসন' খ্যাত এই পরিচালক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ