Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দিল্লিতে প্রতি ৪ জনের একজন করোনায় আক্রান্ত: জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৯:৫৫ এএম

করোনাভাইরাসে নাজেহাল অবস্থা ভারতের। দেশটির রাজধানী নয়াদিল্লির মোট জনসংখ্যার ২৩ দশমিক ৪৮ শতাংশ ইতোমধ্যে করোনাভাইরাসে সংক্রামিত হয়ে থাকতে পারেন বলে ধারনা করা হচ্ছে। দিল্লির বাসিন্দাদের উপর সরকারি এক জরিপের ভিত্তিতে এমনটাই অনুমান করছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য অধিদপ্তর।

হিন্দুস্তান টাইমস জানায়, ওই জরিপ অনুযায়ী, প্রায় দুই কোটি বাসিন্দার শহর দিল্লিতে ইতোমধ্যেই ৪৬ লাখ ৫০ হাজার মানুষ অর্থাৎ প্রায় প্রতি চার জনের একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন। মঙ্গলবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রাজধানীর ১১ টি জেলায় গত ২৭ জুন থেকে ১০ জুলাইয়ের মধ্যে ২১ হাজার ৩৮৭ জনের নমুনা সংগ্রহ করে তাদের অ্যান্টিবডি পরীক্ষা করে এ ফল পাওয়া গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জরিপে দেখা গেছে, দিল্লিতে গড়ে ২৩ দশমিক ৪৮ শতাংশ বাসিন্দার শরীরে করোনার অ্যান্টিবডি আছে। অনেকেই করোনা আক্রান্ত হলেও উপসর্গহীন ছিলেন।’

ভারতের জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (এনসিডিসি) ও দিল্লি সরকার যৌথভাবে জরিপটি পরিচালনা করে। জরিপ প্রসঙ্গে কমিউনিটি মেডিসিনের বিশেষজ্ঞরা জানান, জুনের শেষ ও জুলাইয়ের শুরুতে নমুনাগুলো সংগ্রহ করা হয়েছিল। ফলে, এখন আরও বেশি মানুষের দেহে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ