Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

জো বাইডেনের ঘোষণা থাকবেন মুসলিমদের পাশে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১০:০৫ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনী প্রচারণা বেশ জমে উঠেছে। বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রধান প্রতিপক্ষ জো বাইডেন বিরামহীন প্রচারণা চালাচ্ছেন। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। তার ধারাবাকতায় জো বাইডেন মুসলিমদের পাশে থাকার ঘোষণা দিলেন।

নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে মুসলমানদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে ডোনাল্ড ট্রাম্পের আরোপিত তথাকথিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন। মুসলিম পলিটিক্যাল অ্যাকশন কমিটি এমগেজ আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন।

বাইডেন বলেন, মুসলমান সম্প্রদায়ের প্রথমে অনুধাবন করতে হবে ডোনাল্ড ট্রাম্পের নির্যাতন, যা দেশটিতে থাকা কালো ও বাদামী গোষ্ঠীর বিরুদ্ধে চালানো হয়েছে। ট্রাম্প চার বছর ধরে আমেরিকার মুসলমান সম্প্রদায়ের বিরুদ্ধে অব্যাহত চাপ ও তাদের অসম্মান করছেন।

২০১৭ সালে ট্রাম্প প্রথমেই ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া এবং ইয়েমেনের মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে নির্বাহী আদেশ জারি করেন।
বাইডেন বলেন, ট্রাম্প তার কথাবার্তা, নীতি নৈতিকতা এবং কাজকর্মের মাধ্যমে দেশে ঘৃণার আগুন ছড়িয়ে দিয়েছেন।
২০১৮ সালে বিভিন্ন আইনী পদক্ষেপের পরও অভিবাসী নিয়ন্ত্রণে ট্রাম্পের নির্বাহী আদেশের পক্ষেই রায় দেন মার্কিন সুপ্রিম কোর্ট। ভাষণে, মুসলিমবিরোধী ট্রাম্পের ঘৃ'ণাবাদের তী'ব্র সমালোচনা করে বাইডেন বলেন, যারা তার কাজের সমালোচনা করেছে তাদের তিনি আ'ক্রমণ করেছেন। আমাদের কিছু করতে হবে এ বিষয়ে। সরকারের শাখাপ্রশাখায় থাকা ট্রাম্পের ছড়ানো ঘৃ'ণাবাদ নির্মূলে সবাইকে একত্রিত হওয়ার আহ্বান জানান তিনি।

রিয়েল ক্লিয়ার পলিটিক্সের জরিপ অনুযায়ী ট্রাম্প থেকে জনপ্রিয়তায় ৮ দশমিক ৬ শতাংশ এগিয়ে আছেন বাইডেন। ২০১৭ সালের পিউ রিসার্চের জ'রিপ জানায়, দুই তৃতীয়াংশ মুসলিম ডেমোক্রেটকে সমর্থন করে।

সমাবেশে বাইডেনের ভাষণকে ঐতিহাসিক মুহূর্ত আখ্যা দিয়েছেন এমগেজের সহপ্রতিষ্ঠাতা খুররাম ওয়াহিদ। তিনি বলেন, বাইডেনের বক্তব্য প্রমাণ করে তিনি মুসলমানদের মূল্যবোধকে সম্মান করেন। তাকে সহানুভূতিশীল মানুষ বলেও আখ্যা দেন খুররাম।



 

Show all comments
  • Muhammad Taher ২১ জুলাই, ২০২০, ১:৫১ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • Tanvir Khan ২১ জুলাই, ২০২০, ৫:২৫ পিএম says : 0
    Good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ