Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত সরকারের ভীরু অবস্থানের জন্য দেশকে মূল্য চোকাতে হবে : রাহুল গান্ধী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১:০৬ পিএম

লাদাখ প্রসঙ্গে নাছোড়বান্দা রাহুল গান্ধী। কেন্দ্রের ভূমিকায় সমালোচনায় সরব হলেন তিনি। সরকারের ভীরু আচরণের মূল্য চোকাবে দেশ। এই ভাষায় শনিবার সমালোচনা করেন কংগ্রেস সাংসদ। তার অভিযোগ ‘চীন আমাদের ভূখ- নিয়ে গেল আর ভারত সরকার চেম্বারলিনের মতো আচরণ করছে। এই অবস্থান চীনের হাত আরও শক্ত করবে’। ‘এদিন তিনি রাজনাথ সিংয়ের লাদাখ সফরের একটি ভিডিও পোস্ট করেছেন রাহুল গান্ধী। সেই ভিডিওতে প্রতিরক্ষা মন্ত্রীকে সীমান্তে উপস্থিত জওয়ানদের সঙ্গে কথা বলতে দেখা গেছে। জওয়ানদের প্রতি তার বার্তা, ‘দু’দেশের কথা চলছে। কিন্তু আলোচনায় কতটা উত্তেজনা কমবে জানি না’। এমনকি, কোনও বিদেশি শক্তি একইঞ্চি জমিও ভারতের কাড়তে পারেনি। শুক্রবার লাদাখ সফরে গিয়ে দাবি করেছিলেন রাজনাথ সিং।
যদিও চীন প্রসঙ্গে সরকারি প্রতিক্রিয়ায় খুুুশি হয়নি কংগ্রেস। প্রধানমন্ত্রীর মন্তব্য ও সীমান্তের পরিস্থিতির মধ্যে আকাশ-পাতাল তফাৎ আছে, এমনটাই দাবি শতাব্দীপ্রাচীন এই দলের।
এদিকে চীন প্রশ্নে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার বিদেশনীতিকে দুষলেন রাহুল গান্ধী। শুক্রবার কংগ্রেস সাংসদ আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘গত ছ’বছর ধরে পড়শি দেশের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে ঠেকেছে। ফলে সীমান্তে চীনা আগ্রাসন বেড়েছে। এর জেরে দেশের বিদেশ নীতি, অর্থনীতি ও পড়শিদের সঙ্গে সম্পর্কে প্রভাব পড়ছে’।
এদিন টুইট করে নিজের প্রায় সাড়ে তিন মিনিটের একটা ভিডিও পোস্ট করেছেন রাহুল গান্ধী। সেই ভিডিওতে তিনি প্রশ্ন তোলেন, ‘ভারতের কী অবস্থা, যার জেরে চীন এতটা আগ্রাসী? কী পরিবেশ, যে চীন ভারতের মতো দেশের বিরুদ্ধে আগ্রাসনের সিদ্ধান্ত নিল’? তার অভিযোগ ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর অনবরত ভুল দেশকে সার্বিকভাবে দুর্বল করেছে। আমাদের আক্রান্ত হতে ছেড়ে দেওয়া হয়েছে’। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ