Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানের ৫টি ঘাঁটি ছাড়ল মার্কিন সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ১২:৪৩ পিএম

আফগানিস্তানের পাঁচটি ঘাঁটি থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া হয়েছে বলে দাবি করেছে আমেরিকা। দেশটির আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জালমাই খালিলজাদ এ খবর জানিয়ে বলেছেন, তালেবানদের সঙ্গে করা চুক্তির শর্ত অনুসারে আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। এরই ধারাবাহিকতায় দেশটির পাঁচটি ঘাঁটি থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া হয়েছে বলে মঙ্গলবার (১৪ জুলাই) জানিয়েছে পেন্টাগন।

সিএনএনের খবরে বলা হয়েছে, পেন্টাগন জানিয়েছে, দোহায় তালেবানের সঙ্গে স্বাক্ষরিত শান্তিচুক্তি বাস্তবায়নের অংশ হিসেবে এসব ঘাঁটি থেকে সেনা সরিয়ে নেয়া হয়েছে।
এক টুইট বার্তায় খালিলজাদ দাবি করেন, আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সংখ্যা উল্লেখযোগ্য মাত্রায় কমে এসেছে। তবে কি পরিমাণ সেনা সরিয়ে নেয়া হয়েছে সে ব্যাপারে কিছু জানায়নি।

ওই পাঁচ মার্কিন ঘাঁটির নাম তিনি না জানালেও আফগানিস্তানের গণমাধ্যমগুলো জানিয়েছে, এসব ঘাঁটি দেশটির উরুজগান, হেলমান্দ, পাকতিকা ও লাগমান প্রদেশে অবস্থিত।
কাতারের দোহায় তালেবানের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর গত মার্চ মাসে শান্তি চুক্তি স্বাক্ষর করে আমেরিকা
এসব ঘাঁটি আফগান সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে নাকি ধ্বংস করে ফেলা হয়েছে তাও জানাননি মার্কিন বিশেষ প্রতিনিধি। তিনি সরিয়ে নেয়া মার্কিন সেনা সংখ্যার কথাও বলেননি।

জালমাই খালিলজাদ এমন সময় মার্কিন সেনা সরিয়ে নেয়ার দাবি করলেন যখন মার্কিন সরকার দোহা চুক্তি বাস্তবায়ন না করায় তালেবান ও তাদের পক্ষ থেকে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন থেকে বিরত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ