Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এ বছরই অত্যাধুনিক এস ৪০০ মিসাইল ভারতের হাতে আসছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ২:৪৩ পিএম

লাদাখে গালোয়ান উপত্যকায় ভারতীয় সৈন্যদের ওপর চীনের রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ সেনা হত্যার বদলা নিতেই ঘুঁটি সাজাচ্ছে ভারত। আরও বেশি শক্তিশালী করে তুলছে নিজের প্রতিরক্ষাব্যবস্থাকে। শুধু কড়া হুঁশিয়ারিই নয়, প্রয়োজনে যে চীনকে কুপোকাত করতে প্রস্তুত ভারত, তা বুঝিয়ে দিচ্ছে আগেভাগেই।
সীমান্তে সংঘাত চরমে পৌঁছতেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রুশ মিসাইল কেনার জন্য রাশিয়ার সঙ্গে কথা বলেছিলেন। প্রথমে অবশ্য রাশিয়া রাজি ছিল না। অনেক টানাপোড়েনের পর সেই এস ৪০০ মিসাইল সিস্টেম অবশেষে এ বছরই হাতে পাচ্ছে ভারত। এবার দেশের সুরক্ষায় থাকছে অ্যান্টি-এয়ারক্রাফ্ট ওয়েপন সিস্টেম তথা সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম।
এস ৪০০ মিসাইল সিস্টেম ভারতের হাতে আসা কথা ছিল ২০২১ সালের ডিসেম্বরে। তবে সাম্প্রতিক সীমান্ত পরিস্থিতির কথা মাথায় রেখে ভারত রাশিয়াকে অনুরোধ করেছিল, এই মিসাইল সিস্টেম যেন আগেই হাতে পাওয়া যায়। সেই অনুরোধে সাড়া দিয়ে এ বছরই অত্যাধুনিক এস ৪০০ মিসাইল সিস্টেম ভারতের হাতে তুলে দিচ্ছে মস্কো। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস ও রুশ সংবাদমাধ্যম মস্কো টাইমস-এর প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
ভারত সর্বাধিক সামরিক অস্ত্র আমদানি করে রাশিয়া থেকে। রাশিয়া থেকে বিশ্বের উন্নততর এয়ার ডিফেন্স সিস্টেম এস ৪০০ কেনার ব্যাপারে ২০১৮ সালে চুক্তিতে সম্মত হয় দিল্লি-মস্কো। এ বছর ফেব্রুয়ারিতে ‘ফেডারেল সার্ভিস অফ মিলিটারি টেকনিক্যাল কার্পোরেশন অফ রাশিয়া’র ডেপুটি ডিরেক্টর ভøাদিমির দ্রঝভ জানিয়েছিলেন, ২০২১ সালের মধ্যেই এস-৪০০ সিস্টেমের প্রথম চালান হাতে পাবে ভারত। তবে চীনের সঙ্গে সংঘাতময় পরিস্থিতির প্রেক্ষাপটে ভারতের অনুরোধে এ বছরের মধ্যেই ওই মিসাইল সিস্টেম পাঠানোর ব্যাপারে সম্মত হয়েছে রাশিয়া।
প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করেন, বিশ্বের সবচেয়ে আধুনিক ও শক্তিশালী এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম এস-ফোর হান্ড্রেড। এর এক একটি ইউনিটে থাকে ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য মিসাইল, ব্যাটল ম্যানেজমেন্ট সিস্টেম, দূর-পাল্লার সার্ভিল্যান্স রাডার, অ্যাকুইজিশন অ্যান্ড এনগেজমেন্ট রাডার, কম্যান্ড ভেহিকল এবং ট্রান্সপোর্টার-ইরেক্টর-লঞ্চার ভেহিকল বা টেল ভেহিকল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ