Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে আক্রান্ত দুই কোটি ছাড়িয়েছে: সিডিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১০:১৭ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়িয়ে থাকতে পারে বলে সর্বশেষ হিসাবে উল্লেখ করেছেন স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা। সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলেছে, সরকারি হিসাবে যে পরিমাণ মানুষ আক্রান্ত হয়েছেন তার চেয়ে বাস্তবে আক্রান্তের সংখ্যা ১০ গুণ বেশি হতে পারে। টেক্সাসে নতুন করে সংক্রমণ এবং হাসপাতালে ভর্তির সংখ্যা বৃদ্ধির ফলে সেখানে সবকিছু খুলে দেয়া স্থগিত করা হয়েছে। এমন সময় স্বাস্থ্য বিশেষজ্ঞরা এ সতর্কতা দিয়েছেন। খবর বিবিসি।

সরকারি হিসাব অনুযায়ী যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা কমপক্ষে ২৪ লাখ। মারা গেছেন এক লাখ ২২ হাজার ৩৭০ জন। কয়েক দিনে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

এমন অবস্থায় ইউনিভার্সিটি অব ওয়াশিংটন পূর্বাভাস দিয়েছে যে, অক্টোবর নাগাদ যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মারা যেতে পারেন এক লাখ ৮০ হাজার মানুষ। তবে মার্কিনিদের যদি শতকরা ৯৫ ভাগ মাস্ক পরেন তাহলে এই সংখ্যা কমে এক লাখ ৪৬ হাজার হতে পারে।

সিডিসির পরিচালক ড. রবার্ট রেডফিল্ড সাংবাদিকদের বলেছেন, এখন আমাদের সবচেয়ে উত্তম হিসাব হলো যারা আক্রান্ত হয়েছেন তাদের প্রতিজন প্রকৃতপক্ষে আরো ১০ জনকে আক্রান্ত করছেন। যাদের করোনার লক্ষণ আছে তাদের পরীক্ষায় বিধিনিষেধ আছে। আবার যাদের লক্ষণ দেখা দেয় নি তাদের তো পরীক্ষাই করা হচ্ছে না। মার্চ, এপ্রিল এবং মে মাসে আমরা পরীক্ষা পদ্ধতি ব্যবহার করেছি সম্ভবত শতকরা ১০ ভাগ মানুষের ক্ষেত্রে। তিনি আরো বলেন, জনগণের শতকরা ৫ থেকে ৮ ভাগের ক্ষেত্রে এই ভাইরাস দৃশ্যমান হয়েছে। তাই তিনি মার্কিনিদের সামাজিক দূরত্ব রক্ষা করতে, মুখে মাস্ক পরতে এবং হাত ধোয়ার আহ্বান জানিয়েছেন।

সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ