Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরীক্ষার তৃতীয় ধাপে মার্কিন ভ্যাকসিন, জানালেন ফাউসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ৫:৫১ পিএম

আগামী মাসে পরীক্ষার তৃতীয় ধাপে প্রবেশ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ‘প্রতিশ্রুতিশীল’ করোনাভাইরাস ভ্যাকসিন। মঙ্গলবার জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক ডক্টর অ্যান্টনি ফাউসি এই তথ্য জানিয়ে বলেছেন, আগামী বছরের শুরুর দিকে এটি পুরোপুরি প্রস্তুত হয়ে যেতে পারে।

মঙ্গলবার মার্কিন কংগ্রেসের সামনে সাক্ষ্যপ্রদান করেন ডক্টর ফাউসি। তিনি জানান, বিভিন্ন ধাপে ফেডারেল অনুমোদনের জন্য বেশ কয়েকটি ভ্যাকসিন প্রক্রিয়াধীন রয়েছে। তিনি হাউস এনার্জি এন্ড কমার্স কমিটির সদস্যদের বলেন, ‘তাদের মধ্যে একটি জুলাই মাসে পরীক্ষার তৃতীয় ধাপে প্রবেশ করবে। এটি ইতিমধ্যে প্রাথমিক গবেষণায় বিভিন্ন প্রাণীর উপর পরীক্ষায় সফলতা দেখিয়েছে।’ তিনি জানান, ‘তৃতীয় ধাপে কার্যকারিতা এবং সুরক্ষা পরীক্ষার জন্য এই ভ্যাকসিনটি কয়েক হাজার মানুষকে দেয়া হবে।’ আগামী বছরের শুরুতেই এই ভ্যাকসিনটি সবার জন্য উন্মুক্ত করা সম্ভব হবে বলে ফাউসি আশাবাদ ব্যক্ত করেন।

যুক্তরাষ্ট্রে লকডাউন তুলতে চেষ্টা চালাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তবে, স্বাস্থ্যসেবা পেশাদারদের মতে, সতর্কতার সাথে এই পদক্ষেপ নেয়া উচিত। এমন পরিস্থিতিতে ফাউসি সাক্ষ্যপ্রদান করলেন। তিনি আইন প্রণেতাদের বলেন, ‘আমি মনে করি না যে আমি প্রেসিডেন্টের ব্যক্তিগত বিষয় নিয়ে আমি মন্তব্য করতে পারি, একাধিক কারণে হয়তো তিনি মাস্ক পরেন না। অবশ্য আমি সর্বদা প্রকাশ্যে একটি মাস্ক পরে থাকি। আমার মতে, সব সময় মাস্ক পরা জরুরি।’ সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ