Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভেনিজুয়েলার পানি সীমায় পৌঁছেছে ইরানের খাদ্যবাহী জাহাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ৯:২৬ পিএম

ইরানের খাদ্যবাহী জাহাজ ‘গোলসান’ ভেনিজুয়েলার পানিসীমায় পৌঁছে গেছে। এখন এটি সেদেশের উত্তরাঞ্চলীয় ভারগাস প্রদেশের লা গুআইরা বন্দরের দিকে এগিয়ে যাচ্ছে।  

ভেনিজুয়েলায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হুজ্জাতুল্লাহ সুলতানি এক টুইটার বার্তায় এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, খাদ্যের পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধের জন্য চিকিৎসাসামগ্রীও এ জাহাজে বহন করা হচ্ছে। গত ১৫ মে জাহাজটি ইরানের বন্দর আব্বাস থেকে খাদ্য ও ওষুধ সামগ্রী নিয়ে ভেনিজুয়েলার উদ্দেশ্যে যাত্রা করে।

ইরানি জাহাজে যেসব খাদ্য সামগ্রী বহন করা হচ্ছে সেগুলো ভেনিজুয়েলায় একটি ইরানি সুপার মার্কেটে সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে।

 কিছুদিন আগে ইরান সরকার ভেনিজুয়েলায় বিপুল পরিমাণ জ্বালানি তেল রপ্তানি করার পর এবার খাদ্যবাহী জাহাজ পাঠালো। আমেরিকার একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান এসব জ্বালানি তেল ও খাদ্য সামগ্রী ভেনিজুয়েলায় পাঠাচ্ছে।

ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে অবস্থিত ইরানের দূতাবাস খাদ্য সামগ্রী সরবরাহের ঘটনাকে ইরান ও ভেনিজুয়েলার মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সফলতা বলে মন্তব্য করেছে।

ভেনিজুয়েলা তেলসমৃদ্ধ দেশ হলেও সাম্প্রতিক সময়ে দেশটির তেল শোধানাগারগুলো অচল হয়ে পড়ার কারণে পরিশোধিত তেলের অভাবে পড়ে দেশটি। সে অভাব পূরণ করার জন্য বন্ধুপ্রতীম দেশটিতে তেল পাঠায় ইরান।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার দেশের জন্য জ্বালানী পাঠানোয় ইরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেছেন, ভেনিজুয়েলা একা নয় বরং বিশ্বে তার অনেক সাহসি বন্ধু রয়েছে। তিনি আরো বলেন, সাম্রাজ্যবাদী শক্তিগুলো যখন গায়ের জোরে তাদের ইচ্ছা চাপিয়ে দিতে চায় তখন শুধুমাত্র ভ্রাতৃপ্রতীম দেশগুলো পারে আমাদের জনগণকে রক্ষা করতে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • আবদুল হাই সেখ ২৩ জুন, ২০২০, ৯:০৫ এএম says : 0
    ভেনেজুয়েলাকে সহযোগিতা করার জন্য মানবতাবাদী ইরানকে জানাই আন্তরিক অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • আবদুল হাই সেখ ২৩ জুন, ২০২০, ৯:০৫ এএম says : 0
    ভেনেজুয়েলাকে সহযোগিতা করার জন্য মানবতাবাদী ইরানকে জানাই আন্তরিক অভিনন্দন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ