Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শর্ত সাপেক্ষে রথযাত্রায় অনুমতি ভারতের সুপ্রিম কোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ৭:৩৮ পিএম

করোনা আবহে জনসমাগম ঠেকাতে চলতি বছরের রথযাত্রা স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল ভারতের সুপ্রিম কোর্ট। তবে সোমবার সেই নির্দেশ পরিবর্তন করে শর্ত সাপেক্ষে পুরীর রাস্তায় ঐতিহ্যবাহী রথযাত্রার অনুমতি দেয়া হয়েছে।

এর ফলে, মঙ্গলবার বের হবে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার রথ। করোনাভাইরাস মোকাবিলায় যাবতীয় বিধি-নিষেধ মেনে জনসমাগম এড়িয়ে রথযাত্রার আয়োজন করার দায়িত্ব ওড়িশা সরকার এবং জগন্নাথ মন্দির কর্তৃপক্ষের হাতেই দিয়েছে সর্বোচ্চ আদালত। রথযাত্রা করোনা নির্দেশিকা মেনে আয়োজন করতে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলেই কাজ করবে বলে জানিয়েছে ওড়িশা সরকার। সোমবার সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার বহু শতাব্দীর এই প্রথা বন্ধ না করার জন্য অনুরোধ করে। জনসমাগম ছাড়াই রথযাত্রা হলে সে ক্ষেত্রে করোনা বিধি ভঙ্গ করা হবে না বলে জানায় কেন্দ্র। এর আগে জনসমাগম এড়াতে হাতি দিয়ে বা মেশিন দিয়ে পুরীতে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার রথ টানা হবে বলে প্রস্তাব দেয়া হয়েছিল।

রথযাত্রা ইস্যুতে কেন্দ্রীয় সরকারের মতামতকে সমর্থন করে ওড়িশা সরকারও। সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ‘রথযাত্রার সঙ্গে কোটি কোটি মানুষের বিশ্বাস জড়িয়ে। প্রথা অনুযায়ী, মঙ্গলবার রথ না বেরোলে পরবর্তী ১২ বছর রথযাত্রা করা যাবে না।’ মেহতা আরও বলেন যে, জনসমাগম ঠেকাতে ওড়িশা সরকার এই একদিনের জন্য পুরীতে কারফিউ জারি করতে পারে। যে সব সেবায়েত এবং পাণ্ডাদের করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে, শুধু তাদেরই রথযাত্রায় অংশগ্রহণ করতে দেয়ার জন্য আবেদন জানান তিনি।

রথযাত্রা উপলক্ষ্যে প্রতি বছর দেশ-বিদেশ থেকে লাখ লাখ মানুষের সমাগম হয় পুরীতে। ১০-১২ দিন ধরে চলে এই উৎসব। এর আগে ১৮ জুন করোনা আবহে স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে সুপ্রিম কোর্ট বলে যে, এই বছর রথযাত্রার অনুমতি দিলে স্বয়ং জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না। এই নির্দেশ দেয়ার পরের দিনই রথযাত্রার অনুমতি চেয়ে একাধিক আবেদন জমা হয় সুপ্রিম কোর্টে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ