Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাকির নায়েককে আবারো ফেরত চাইল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৪:৪৭ পিএম

ইসলামী চিন্তাবিদ ও বক্তা জাকির নায়েককে ফেরত দিতে মালয়েশিয়ার কাছে আবারো আহ্বান জানিয়েছে ভারত। গত ফেব্রুয়ারির 'দাঙ্গা'র ইন্ধনদাতা এক ব্যক্তির সঙ্গে তিনি দেখা করেছেন বলে অভিযোগ উঠেছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্ট বুধবার (১৭ জুন) প্রকাশিত প্রতিবেদনে পুলিশের একটি আবেদনের ভিত্তিতে বলেছে, গত ফেব্রুয়ারির দিল্লি দাঙ্গার সন্দেহভাজন ইন্ধনদাতা খালিদ সাইফি নামের এক ব্যক্তির সঙ্গে দেশের বাইরে সাক্ষাৎ করেছিলেন জাকের নায়েক। সাইফি তার এজেন্ডা ছড়িয়ে দিতে নায়েকের সহযোগিতা চেয়েছিলেন। ১৫ জুন এই আবেদন দাখিল করে পুলিশ।

এর আগে গত ১৪ মে ভারত জাকির নায়েককে মালয়শিয়ার কাছ থেকে ফেরত চায়। রক্ষণশীল এই ভারতীয় ইসলাম প্রচারক তিন বছরেরও বেশি সময় ধরে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে নির্বাসিত আছেন। সেখানে তার স্থায়ীভাবে থাকার অনুমতি রয়েছে।
২০১৬ সালের জুলাই মাসে ঢাকায় হলি আর্টিজানের ঘটনায় হামলাকারীদের দু'জন নিব্রাস ইসলাম ও রোহান ইমতিয়াজ তার বক্তব্যের দ্বারা প্রভাবিত ছিল বলে অভিযোগ রয়েছে। তবে এই অভিযোগও জাকের নায়েক বরাবরই অস্বীকার করে আসছেন।
এ ঘটনার পর তার প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর পড়ে। সে বছরই ভারত ও বাংলাদেশে তার মালিকানাধীন পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেয়া হয়। এরপরপরই তার বিরুদ্ধে আইনের ব্যত্যয় ঘটাবার অভিযোগ আনা হয়। ভারতীয় কাউন্টারটেররিজম এজেন্সি নায়েকের বিরুদ্ধে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনে। পরে জাকির পালিয়ে যান মালয়েশিয়ায়।

এদিকে ভারত বারবার চেষ্টা করেও জাকিরকে ফেরত আনতে পারছে না। ইন্টারপোল তাদের রেডনোটিশ জারির অনুরোধ তিনবার ফেরত দিয়েছে। এছাড়াও জাকির নায়েককে ভারতে ফেরত চাওয়ার সঙ্গে দেশটির সরকারের হিন্দু-জাতীয়তাবাদের এজেন্ডা আছে কিনা এমন প্রশ্ন তোলা হয়েছে।
বিশ্লেষকেরা মনে করেন, ধর্মীয় ও রাজনৈতিক কারণে জাকির নায়েককে হয়ত ফেরত দেবে না মালয়েশিয়া।
লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কন্ট্রোল রিস্কসের গবেষক চাইয়ে শু ওয়েন বলেন, রক্ষণশীল মালয় ভোটারদের কাছে নায়েক শুধু একজন ধর্ম প্রচারক। এরা বর্তমান জোট সরকারের জন্য ভোটব্যাঙ্ক। তাই নায়েককে ফেরত দেয়া মানে এদের সমর্থন হারানো।
আইনগতভাবেও মালয়শিয়ার কাছে সে সুযোগ আছে বলে মনে করেন দিল্লির আইনজীবী সৌরভ চৌধুরী। তিনি বলেন, মালয়েশিয়া বলতে পারে, ভারতে নায়েককে যে গুরুত্ব দিয়ে আইনের কাঠগড়ায় দাঁড়ানো করা হবে, যারা সংখ্যালঘুদের বিরুদ্ধে মানুষকে ক্ষেপাচ্ছে, তাদের ঠিক সেভাবে বিচার করা হবে না।
সুন্নি ইসলামের সালাফি মতবাদের প্রচারক জাকির নায়েক। তিনি ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ)-এর প্রধান। দুবাই থেকে এই ফাউন্ডেশনের অধীন পিস টিভি প্রচারিত হয়। সারাবিশ্বে এই চ্যানেল দর্শক প্রায় ২০ কোটি।

এ বিষয়ে মার্কিন এনজিও ফেয়ার অবজারভারের প্রতিষ্ঠাতা অতুল সিং বলেন, মালয়েশিয়া, তুরস্ক ও পাকিস্তান আধুনিক ইসলামিক রাষ্ট্র। তারা ইসলামের সঙ্গে ব্যবসা, বিজ্ঞান ও অর্থনীতির সংযোগকে গুরুত্ব দিচ্ছেন। তারা জাকির নায়েকের বিরুদ্ধে অবস্থান নেবেন না। কারণ সবকিছুর পরও ইসলামেরই প্রচারণা করছেন জাকির।



 

Show all comments
  • Major Md Saifur Rahman retd ২০ জুন, ২০২০, ৪:৪০ এএম says : 0
    ডা জাকির নায়েক একজন পরিচ্ছন্ন ইসলাম প্রচারক,যা দেব দৌতেতর ভারতের অপছন্দ। বাংলাদেশ এর আলেমদের বিরুদ্ধেঐদেশের দাদা বাবুদের চুলকানি হয়। সময়মতো আসল রহস্য উন্মোচন হবে ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • abul kalam ২০ জুন, ২০২০, ৮:০৬ পিএম says : 0
    জাকির নায়েক খাঁটি মুসলমান- মুনাফিকি মুসলমান, মালাউন, মুশরিক, নাস্তিক, অমুসলিম জাকির নায়েকের বিরুদ্ধাচার করছে। কোন সত্যিকারভাবে ঈমানদার মুসলমান জাকির নায়েকের বিরোধিতা করতে পারে না, আল্লহ তাকে রক্ষা করুন-
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ