Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আবারো চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৩:০৯ পিএম

চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারো হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটন সম্পূর্ণভাবে সম্পর্ক ছিন্ন করতে পারে।

গতকাল (বৃহস্পতিবার) ডোনাল্ড ট্রাম্প টুইটারে দেয়া পোস্টে এই হুমকি দেন। তিনি বলেছেন, চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিষয়টি আমাদের সামনের খোলা। এর একদিন আগে চীন বিষয়ক মার্কিন প্রতিনিধি রবার্ট লাইটহিজার কংগ্রেসকে জানিয়েছেন যে, চীন এবং আমেরিকার মধ্যে সম্পর্ক ছিন্ন করা দু দেশের অর্থনীতির জন্য মঙ্গলজনক পদক্ষেপ নয়।

মার্কিন কংগ্রেসে তাকে জিজ্ঞেস করা হয়- “আপনি কি মনে করেন চীনের সঙ্গে আমেরিকার সম্পর্ক ছিন্ন করা উচিত?” জবাবে লাইটহিজার বলেন, “আমি মনে করি আরো কয়েক বছর আগে এটি সম্ভব ছিল কিন্তু এখন এটি কোনো ভালো পদক্ষেপ হবে না।” তিনি বলেন, অবশ্যই চীনের সঙ্গে আমেরিকার সম্পর্ক রক্ষা করা উচিত।

ডোনাল্ড ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সম্প্রতি দাবি করেছেন, ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচিত করার জন্য তিনি চীনা কর্মকর্তাদেরকে মার্কিন পণ্য কেনার অনুরোধ করেছিলেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ