Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

গলওয়ানে ফের ভারতের সাথে বৈঠক, অবস্থানে অনড় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ৬:২১ পিএম

সোমবার রাতে সংঘর্ষের পরে সেনা সরানো নিয়ে মঙ্গলবার গলওয়ান উপত্যকায় বৈঠকে বসেছিল ভারত-চীন। কিন্তু তাতে কোন সমাধান হয়নি। বৃহস্পতিবার সেখানে আবারও সেনাবাহিনীর মেজর জেনারেল পর্যায়ের বৈঠকে বসল দুই দেশ। গলওয়ানে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে যে জায়গায় দু’দেশের সেনার সংঘর্ষ হয়েছিল, সেই এলাকাতেই বৈঠক চলছে বলে সেনা সূত্রে জানা গেছে। তবে উত্তেজনা প্রশমন করতে ও সেনা সরাতে কোন পক্ষই ঐক্যমতে আসতে পারেনি বলে সূত্র জানিয়েছে।

সোমবার রাতে পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকায় ভারত-চীন সেনার মধ্যে ব্যাপক সংঘর্ষ বাধে। ভারতের পক্ষে এক কর্নেল-সহ ২৩ জন সেনা সদস্য নিহত হন। চীনেরও ৫ জন সেনা সদস্য নিহত হয়েছেন বলে জানা গেছে। এই সংঘর্ষের আগে থেকেই দু’দেশের মধ্যে সামরিক পর্যায়ের আলোচনা চলছিল। সোমবার সংঘর্ষের দিনও একপ্রস্থ আলোচনা হয়েছিল। কিন্তু তার পর সংঘর্ষের জেরে প্রাথমিক ভাবে আলোচনা স্থগিত হয়ে গিয়েছিল। তবে বুধবার দুপুরের পর কিছুটা জট খোলে। বিকালের দিকে আলোচনায় বসেন দু’পক্ষের মেজর জেনারেল পর্যায়ের সেনা অফিসাররা। কিন্তু বুধবার কোনও সমাধান হয়নি।

এর পর আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে আবরও বৈঠক চলছে। ভারতের দাবি, ভারতের দিকে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কয়েক কিলোমিটার ভিতরে ঢুকে পড়েছে চীনের সেনা। সেই সেনাবাহিনী সরিয়ে নেয়ার জন্যই দু’পক্ষের মধ্যে দর কষাকষি চলছে বলে সেনা সূত্রে খবর মিলেছে। গলওয়ানের পরিস্থিতি নিয়ে বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে কথা বলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। চীনের এই আগ্রাসন পূর্ব পরিকল্পিত বলে ওয়াং ই-কে অভিযোগ জানিয়েছেন তিনি। কিন্তু তার পরেও এখন অবধি উত্তেজনা প্রশমনেরে বিষয়ে কোন সিদ্ধান্তে আসতে পারেনি কোন পক্ষ। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ