Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোদির সঙ্গে করোনা বৈঠকে যোগ দিচ্ছেন না মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১০:৫৬ এএম

ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকে উপস্থিত থাকছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বদলে রাজ্যের পক্ষ থেকে কোনও প্রতিনিধির উপস্থিত থাকতে পারে।

ভারতে করোনাভাইরাসের উপদ্রব এবং লকডাউনের ফলে তৈরি হওয়া পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আজ (বুধবার) মুখ্যমন্ত্রীদের সঙ্গে এক বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ৩০ জুনের পরেও লকডাউন বাড়ানো হবে কিনা তা নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করতে চান তিনি। আজকের (বুধবার) এই বৈঠকে মোট ৬ টি রাজ্যের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি কথা বলবেন।

অন্য মুখ্যমন্ত্রীরা বৈঠকে যোগ দিলেও কথা বলার সুযোগ পাবেন না। গত সপ্তাহেই কেন্দ্রের তরফ থেকে বৈঠকের বিস্তারিত সূচি প্রকাশ করা হয়েছে। তাতেই দেখা গেছে যে ৬ জন মুখ্যমন্ত্রী নিজের মতামত প্রকাশের সুযোগ পাবেন তাঁদের মধ্যে নেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।

যদিও এর আগে যে সূচি প্রকাশ করেছিল কেন্দ্র তাতে মোট ১৫ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের নাম ছিল, যার মধ্যে অন্তর্ভুক্ত ছিল এরাজ্যও। কিন্তু পরে যে সংশোধিত সূচি প্রকাশ করা হয় তাতে নাম বাদ যায় পশ্চিমবঙ্গের। একথা জানার পরেই ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরেই শাসকদল তৃণমূল কংগ্রেসের তরফ থেকে দেশের গণতন্ত্রকে নষ্ট করার ও বাংলার মুখ্যমন্ত্রী কণ্ঠরুদ্ধ করার মতো অভিযোগ করা হয় কেন্দ্রের বিরুদ্ধে।

গত সপ্তাহে ভার্চুয়াল সমাবেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কে তীব্র আক্রমণ করেন। তিনি মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করে বলেন যে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে যে বিশেষ ট্রেন চালানো হচ্ছে তার নাম 'করোনা এক্সপ্রেস' দিয়েছেন মমতা, আর ওই 'করোনা এক্সপ্রেস'-ই তাঁকে রাজ্যের শাসন ক্ষমতা থেকে হঠিয়ে পশ্চিমবঙ্গের বাইরে পাঠিয়ে দেবে।

এরপর দেখা গেল কেন্দ্রীয় বৈঠকেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বক্তব্য রাখার সুযোগ দেওয়া হচ্ছে না। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে নাম না করে আক্রমণ করেন বারাসতের লোকসভার সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। তিনি বলেন, "আপনি যদি তাঁকে (মমতা বন্দ্যোপাধ্যায়) এতটা ভয় পান যে আপনি তাঁকে কথা পর্যন্ত বলতে দিতে চান না তাহলে আপনি কেন আমাদের মাননীয় মুখ্যমন্ত্রীকে ভিডিও কনফারেন্সের জন্য ডাকলেন?"

এদিকে রাজ্যসভার সাংসদ দীনেশ ত্রিবেদী বলেন যে মমতা বন্দ্যোপাধ্যায়ের কোভিট-১৯ প্রতিক্রিয়া সম্পর্কে গঠনমূলক সমালোচনায় কেন্দ্র এতটাই সতর্ক যে আমাদের মুখ্যমন্ত্রীকে দর্শক হিসাবে রাখতে চায়"।

এই নিয়ে সপ্তমবার প্রধানমন্ত্রী মোদি করোনা ভাইরাসের সঙ্কট মোকাবিলার বিষয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করছেন। এর আগে মঙ্গলবার হয় ষষ্ঠ বৈঠকটি, সেই বৈঠকে ২০ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেন নরেন্দ্র মোদি।

পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ১১,৪৯৪ জন। বর্তমানে এই রোগে ভুগছেন ৫,৫১৫ জন এবং ৪৮৫ জন ইতিমধ্যেই মারা গেছেন।

সূত্র: এনডিটিভি বাংলা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ