Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে বেকার ভাতার পরিবর্তে কর্মফেরত ভাতার প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ২:৪১ পিএম

যুক্তরাষ্ট্রে উৎপাদন ব্যবস্থা নিরুৎসাহিত হওয়ায় কর্মফেরত ভাতা প্রদানের প্রস্তাব ওঠেছে। ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো জানিয়েছেন, আগামী জুলাই মাস থেকে কোভিডকালীন সহায়তা হিসেবে ৬’শ ডলার বেকার ভাতা বন্ধ করে দেয়া হচ্ছে। ৬ সপ্তাহের বেশি এ ধরনের বেকারভাতা আর দেয়া হবে না।বরং তারা কাজে ফিরে আসলে কর্মফেরত ভাতা দেয়ার প্রস্তাব দিয়েছেন কাডলো। -ডেইলি মেইল
কারণ, এ বেকার ভাতা মার্কিনীদের পুনরায় কাজে যোগ দিতে নিরুৎসাহিত করছে। প্রেসিডেন্ট ট্রাম্প ‘এক্সপ্লোর আমেরিকা’ নামে প্রস্তাবিত প্রকল্পে ভ্রমণে ৪ হাজার ডলার কর ছাড় দেয়ার প্রস্তাব দেয়ার পর তার অর্থনৈতিক উপদেষ্টা এ প্রস্তাব দিলেন। ট্রাম্প বলেন ছুটিতে হোটেলে অবস্থান ও রেস্তোঁরায় খেতে এধরনের কর ছাড়ের সুযোগ মিলবে, যা সার্বিকভাবে লকডাউন থেকে অর্থনীতিকে চাঙ্গা করবে।

এর আগে ডেমেক্রেটদের পক্ষ থেকে মার্কিনীদের মাসে ২ হাজার ডলার করোনা সহায়তা দেয়ার জন্যে একটি আইন প্রণয়নের পরিকল্পনা করা হয় । কাডলো বলেন , বেকার ভাতার পরিবর্তে বরং কর্মফেরত ভাতা অর্থনীতিকে চাঙ্গা করবে। কাজ না করলেও তাদের বেকার ভাতা দেয়া হচ্ছে তারচেয়ে বরং তাদের কাজে ফিরে আসলে ভাতা দেয়া প্রয়োজন ।

যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে আরো দেড় মিলিয়ন বেকার মানুষ ভাতা দাবি করেছেন। রিলিফ এন্ড ইকোনোমিক সিকিউরিটি এ্যাক্টে ইতিমধ্যে ২শ বিলিয়ন ডলার দেয়া হয়েছে। কোভিড সহায়তা হিসেবে ২ . ২ ট্রিলিয়ন ডলার প্যাকেজ দিচ্ছে ট্রাম্প প্রশাসন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ