Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মহামারি-বিক্ষোভের মধ্যেই নির্বাচনী প্রচারে ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ২:০৮ পিএম

মহামারি করোনা ভাইরাসে সবচেয়ে বেশি বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। শেষ ২৪ ঘণ্টায়ও প্রায় এক হাজার মানুষের মৃত্যু হয়েছে। আবার জর্জ ফ্লয়েড হত্যায় বর্ণবাদবিরোধী বিক্ষোভেও উত্তাল দেশটি। এরইমধ্যে আবার নির্বাচনী প্রচার-প্রচারণায় নামতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

গতকাল বৃহস্পতিবার (১১ জুন) বিবিসি জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্প ওকলাহোমার তুলসা শহর থেকে নির্বাচনী সমাবেশ শুরু করতে চাইছেন। যে শহরটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় বর্ণবাদী সহিংসতার জায়গা হিসেবে শনাক্ত।

গত ২ মার্চের পর থেকে আর কোনো নির্বাচনী সমাবেশ করেননি ট্রাম্প। করোনাভাইরাসের কারণে তিনমাস প্রচার বন্ধ রাখার পর এবার ১৯ জুন আবার তিনি নির্বাচনী সমাবেশ শুরু করছেন বলে জানিয়েছে বিবিসি।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে দিয়ে এ প্রচার চালানোর জন্য ট্রাম্প উদগ্রীব, বলছেন তার সহযোগীরা। জরিপে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেনের পেছনে পড়ে যাওয়া ট্রাম্প নিজের অবস্থানকে আবার চাঙ্গা করতে চাইছেন।
ট্রাম্পের প্রচারণা শিবির বলছে, প্রচারণা শুরু হবে ১৯ জুন থেকে। এ দিন একটি সমাবেশ হবে। দিনটি দাসত্ব মুক্তির, দিনটি আফ্রিকান-আমেরিকানদের কাছে ‘জুনটিন্থ’ হিসেবে স্বীকৃত বলে বেছে নিয়েছেন ট্রাম্প।

ওদিকে, করোনাভাইরাসের হুমকির মধ্যেও ট্রাম্পের সমাবেশ শুরু করা নিয়ে তার প্রচার শিবিরের বক্তব্য হচ্ছে, জর্জ ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে সম্প্রতি যে বিশাল বিশাল বিক্ষোভ-মিছিল হয়েছে, তাতে এখন ট্রাম্পের সমাবেশ নিয়ে সমালোচকরা আর তেমন উচ্চবাচ্য করতে পারবেন না।
সমাবেশের স্থান ঘোষণা করে ট্রাম্প ওকলাহোমায় করোনাভাইরাস সংক্রমণ কমে আসার খবরটিও সবাইকে জানিয়েছেন। গোটা দেশের মধ্যে সেখানেই এখন সংক্রমণ সবচেয়ে কম।

ট্রাম্প বলেন, “আমরা সমাবেশ শুরু করছি। প্রথমটা হবে ওকলাহোমায়, তুলসায়। চমৎকার নতুন একটি স্থান। তারা এ সমাবেশের অপেক্ষায় আছে। ওকলাহোমা রাজ্য করোনাভাইরাস পরিস্থিতিও ভালভাবে সামাল দিয়েছে।”
পরবর্তী প্রচার সমাবেশগুলো ফ্লোরিডা, টেক্সাস এবং অ্যারিজোনায় হবে বলেও জানান তিনি। তবে করোনাভাইরাস মোকাবেলায় সমাবেশে কোনো সতর্কতা পদক্ষেপ নেওয়া হবে কিনা বা সামাজিক দূরত্ব মানা হবে কিনা সে ব্যাপারে কিছু বলেননি ট্রাম্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ