Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পকে মুসোলিনির সাথে তুলনা করলেন সাবেক মার্কিন রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১০:৪৯ এএম

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কার্যকলাপ দেখে ইতালির ফ্যাসিস্ট নেতা বেনিতো মুসোলিনির কথা মনে পড়ছে বলে ট্রাম্পকে মুসোলিনির সাথে তুলনা করলেন জানান ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত অ্যান্থনি গার্ডনার। পলিটিকো ম্যাগাজিনকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন।-পার্সটুডে

গার্ডনার ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইইউতে মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্বে ছিলেন। তিনি সাক্ষাৎকারে আরও বলেন, বেনিতো মুসোলিনির সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের আচরণগত মিল দেখে হতবাক হয়েছি। এমনকি ট্রাম্পের বহু বক্তব্য মুসোলিনির সঙ্গে মিলে যাচ্ছে। পাশাপাশি আমেরিকার সাম্প্রতিক বর্ণবাদবিরোধী আন্দোলনের সময় ট্রাম্পের বেশ কিছু পদক্ষেপও হতাশাজনক। মার্কিন প্রেসিডেন্ট শুধুমাত্র নিজের ভোট ব্যাংক ঠিক রাখার জন্য বর্ণবাদি মতবিরোধ উসকে দিচ্ছেন বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, বেনিতো মুসোলিনি ছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইতালির সর্বাধিনায়ক। ইতালির এই একনায়ক ১৯২২ সাল থেকে ১৯৪৩ সালে ক্ষমতাচ্যুত হওয়ার আগে পর্যন্ত প্রচণ্ড ক্ষমতাধর ছিলেন। তবে ক্ষমতাচ্যুত হলেও তিনি বেশ কিছুদিন হিটলারের ছত্রছায়ায় ছিলেন। কারণ , দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলার সময় জার্মান একনায়ক এডলফ হিটলারের পরম বন্ধু হয়েছিলেন তিনি । মুসোলিনি ১৯৪০ সালে অক্ষশক্তির পক্ষে দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগদান করেন। তিন বছর পর মিত্রবাহিনী ইতালী আক্রমণ করে। ১৯৪৫ সালে সুইজারল্যান্ডে পালাবার সময় তিনি কম্যুনিস্ট প্রতিরোধ বাহিনীর হাতে ধরা পড়েন এবং পরে তাকে হত্যা করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ