Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো বিমানবাহিনীর প্রধান হলেন এক কৃষ্ণাঙ্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ৯:৩৯ এএম

বর্ণবাদ তথা কৃষ্ণাঙ্গ হত্যার জেরে উত্তাল মার্কিন যুক্তরাষ্ট্র। এমন উত্তেজনার মধ্যে ইতিহাসে প্রথমবারের মতো কোনো কৃষ্ণাঙ্গ অফিসারকে মার্কিন বিমানবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। জেনারেল চার্লস ব্রাউন জুনিয়রকে বিমানবাহিনীর চিফ অব স্টাফ হিসেবে নিয়োগ দিয়েছে মার্কিন সিনেট। খবর ফক্স নিউজের।

মঙ্গলবার জেনারেল চার্লস ব্রাউনকে বিমানবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেয়ার প্রস্তাবটি সিনেটে সর্বসম্মতভাবে পাস হয়। সিনেট পক্ষে ৯৮ বিপক্ষে ০ ভোটে ব্রাউনের মনোনয়ন অনুমোদন করেছে। ব্রাউনের এ নিয়োগে উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। তিনি লিখেছেন, এটা আমেরিকার জন্য ঐতিহাসিক একটি দিন। জেনারেল ব্রাউনকে ‘অসাধারণ এক দেশ প্রেমিক ও দুর্দান্ত একজন নেতৃত্ব’ বলেও উল্লেখ করেন ট্রাম্প।

সিদ্ধান্তটি এমন সময় এলো, যখন যুক্তরাষ্ট্রের ৫০টি স্টেটের ১৪০টি বড় শহর কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদে বর্ণবাদ বিরোধী বিক্ষোভে উত্তাল। সমালোচকরা বলছেন, যুক্তরাষ্ট্রে চলমান বিক্ষোভ কিছুটা কমাতেই চার্লস ব্রাউনকে ইউএস এয়ারফোর্সের প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে ট্রাম্প প্রশাসন। এদিকে দ্বিতীয় আফ্রিকান আমেরিকা হিসেবে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের তালিকায় নাম লেখালেন জেনারেল ব্রাউন। ১৯৮৯ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দেশটির সেনাবাহিনীর প্রধানের হিসেবে দায়িত্বে ছিলেন কলিন পাওয়েল।



 

Show all comments
  • Dr. Bimal kumar Das ১৫ জুন, ২০২০, ১২:৩৮ পিএম says : 0
    I am excited for the appointment of an afro-American as air chief of USA.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ