Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি চিকিৎসকদের বর্ণবাদবিরোধী বিবৃতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ২:১৩ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে আজ মঙ্গলবার যুক্তরাষ্ট্রে অবস্থানকারী ৬১ চিকিৎসক এই বরণবাদবিরোধী বিবৃতি দেন। বর্ণবাদবিরোধী আন্দোলনের মাধ্যমে নিজেদের অধিকার প্রতিষ্ঠায় বলিষ্ঠ ভূমিকা রাখারও আহ্বান জানান তারা।

বাংলাদেশি চিকিৎসক মোহাম্মদ জিয়াউদ্দিন জানান , কৃষ্ণাঙ্গদের সঙ্গে পুলিশি আচরণে সবাই ক্ষুব্ধ। স্বাক্ষর সংগ্রহের অভিযান চলছে। তিনি বলেন, আরও অনেকের সহমত আমরা শিগগিরই পাবো ।নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, পেনসিলভেনিয়া, ফ্লোরিডা ও জর্জিয়াসহ ১৬ অঙ্গরাজ্যের চিকিৎসকরা বর্ণবাদ ও জাতিগত অবিচারের বিরুদ্ধে চলমান আন্দোলনের প্রতি সমর্থন জানান তারা।

বিবৃতিতে বলা হয় , দেশটির অভিবাসন আজকের পর্যায়ে উন্ন ী ত হওয়ার ক্ষেত্রে আফ্রিকান - আমেরিকানদের সৃষ্ট নাগরিক অধিকার আন্দোলনের অবদান অনস্বীকার্য। সে আন্দোলনে অসংখ্য আফ্রিকান - আমেরিকানের রক্ত ঝরেছে , অশ্রুপাত হয়েছে। সেই ত্যাগের মাধ্যমে অর্জিত অধিকারের বলেই আমরা যুক্তরাষ্ট্রে অভিবাসনের সুযোগ পেয়েছি। নিজেদের আমেরিকান হিসেবে পরিচিত করার অধিকার পেয়েছি । কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বৈষম্যমূলক যে আচরণ চলছে তার বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। চলমান গণআন্দোলনে সামিল হতে হবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ