Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত-পাকিস্তান নেপাল-ভুটানের চেয়েও পিছিয়ে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১১:২৮ এএম

জুনের শুরু থেকে ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা গাণিতিকহারে বাড়ছে ইতোমধ্যে ভারত করোনায় বিশ্বে ৬ষ্ঠ স্থানে ওটে এসেছে।
জুন মাসের প্রত্যেক দিনই ৮ থেকে ১০ হাজার করে নতুন সংক্রমণের খবর পাওয়া গেছে। প্রথম পর্বেই লকডাউন করা হলেও কোনভাবেই কোভিড ১৯- এর মারণ সংক্রমণ কমছে না।

ভারতে এই মুহূর্তে পরীক্ষাও প্রচুর পরিমাণে বাড়িয়ে দেওয়া হয়েছে। দৈনিক এক লাখের বেশি পরীক্ষা হচ্ছে। এই পর্যন্ত ভারতে ৫০ লাখ পরীক্ষা হয়ে গেছে। ভারতে সংক্রামিত হয়েছে ২ লাখ ৭৬ হাজার মানুষ। আর সারা দেশে মৃত্যু হয়েছে ৭ হাজার ৭৫০ জনের।

ভারতে মঙ্গলবার ৫০ লাখ পরীক্ষা হয়েছে। এরপরেই ভারত চতুর্থ দেশ হিসেবে ৫০ লাখের বেশি পরীক্ষা করাতে পারল। এর আগে রয়েছে আমেরিকা, রাশিয়া ও ব্রিটেন।
আমেরিকায় পরীক্ষা হয়েছে ২ কোটি ১৮ লাখ মানুষের, রাশিয়ায় ১ কোটি ১৩ লাখ ও ব্রিটেনে ৫৯ লাখ। যদি মোট পরীক্ষার সংখ্যা দেখা হয়, তাহলে ভারত ঠিক ব্রিটেনের পিছনে চতুর্থ দেশ হিসেবে রয়েছে। রাশিয়ার থেকে এখনও অনেক পিছনে ভারত।


বিভিন্ন দেশে মোট কত জনসংখ্যা, তার মধ্যে কতজন আক্রান্ত ও কতজন মৃত এই সবকিছুর ভিত্তিতে পরিসংখ্যান দেখা হচ্ছে। পরীক্ষা ও মৃত্যুর হার প্রতি ১০ লাখের নিরিখে স্থির হয়। এই নিরিখে ভারত পৃথিবীর ১৩০টি দেশের মধ্যেও নেই।

ওয়ার্ল্ডওমিটারের ভিত্তিতে প্রতি লাখ জনসংখ্যার হিসেবে সবচেয়ে বেশি পরীক্ষা হয়েছে মোনাকোতে ৷ প্রতি লাখে তাদের পরীক্ষা হয়েছে ৪১ হাজার ৩০০ মানুষের। দ্বিতীয় স্থানে রয়েছে জিব্রাল্টার (২৭,৫৫২), তৃতীয় সংযুক্ত আরব আমিরাত (২৫,৬৭০)৷

এই তালিকা অনুযায়ী ডেনমার্ক ১৩, স্পেন ২০, ব্রিটেন ২১, সিঙ্গাপুর ২৭, আমেরিকা ৩০ নম্বরে রয়েছে ৷ করোনা মুক্ত হয়ে যাওয়া নিউজিল্যান্ড ৩৪ নম্বরে, তাদের মোট ১ লাখ জনসংখ্যায় ৫ হাজার ৯১৫ জনের পরীক্ষা হয়েছে ৷

এই তালিকা অনুযায়ী ভারত রয়েছে ১৩৮তম স্থানে ৷ আর তার ঠিক ওপরে রয়েছে শ্রীলঙ্কা ও পিছনে রয়েছে জিম্বাবুয়ে। পাকিস্তান রয়েছে ১৪০ নম্বরে।

ভারতে প্রতি লাখ জনসংখ্যার হিসেবে পরীক্ষা হয়েছে ৩৫৯ জনের। জিম্বাবুয়েতে ৩৫৬ জনের, আর পাকিস্তানে ৩৩১ জনের পরীক্ষা হয়েছে। বাংলাদেশে প্রতি ১ লাখ জনসংখ্যায় ২৫৮ জনের পরীক্ষা হয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১৫০ নম্বরে।

তালিকায় ভারতের ওপরে রয়েছে দুই প্রতিবেশী দেশ নেপাল ও ভুটান। ভুটান রয়েছে ৬৪তম স্থানে আর নেপাল রয়েছে ১০৪ নম্বরে। ভুটানে প্রতি লাখ জনসংখ্যায় পরীক্ষা হয়েছে ২ হাজার ৫৬৫ জনের, আর নেপালে পরীক্ষা হয়েছে ৯৬৩ জনের। সূত্র: নিউজ এইটটিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ