Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতীয় বাহিনীর গুলিতে কাশ্মীরে ৫ স্বাধীনতাকামী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১১:৪৯ এএম

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের সোপিয়ান জেলায় নিরাপত্তাবাহিনীর যৌথ অভিযানে কমপক্ষে ৫ স্বাধীনতাকামী নিহত হয়েছেন। গতকাল রবিবার সোপিয়ানে ভারতীয় বাহিনীর ৬ ঘণ্টাব্যাপী অভিযানে এই প্রাণহানির ঘটনা ঘটে। ভারতের প্রতিরক্ষা মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বলেন, 'অপারেশন সোফিয়ানে ৫ সন্ত্রাসীকে হত্যা করা হয়েছে।
এ হত্যার প্রতিবাদে বিক্ষোভ-প্রতিবাদ চলছে কাশ্মীরে। বিক্ষোভ থেকে কাশ্মীরে ভারতের দখলদারিত্ব বন্ধের আহ্বান জানানো হয়েছে। বিক্ষুব্ধ জনতা পুলিশ ও আধা সামরিক বাহিনীর সদস্যদের প্রতি ইটপাটকেল নিক্ষেপ করে। জবাবে পুলিশ শর্টগানের গুলি ও কাঁদানে গ্যাস ছুড়েছে। খবর আল জাজিরা।
ওদিকে ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়াকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এপি বলছে, ভারতীয় সেনাবাহিনী ও পুলিশের কাছে খবর যায় যে সোপিয়ান এলাকায় আত্মগোপন করে আছে কিছু বিদ্রোহী। এ খবরের ভিত্তিতে দক্ষিণাঞ্চলীয় সোপিয়ান এলাকায় একটি গ্রাম ঘিরে ফেলে সেনাবাহিনী ও পুলিশ।
এ ঘটনায় হিজবুল মুজাহিদিনের কমান্ডার ফারুক আসাদও নিহত হয়েছেন বলে জানা যায়। ছয় ঘণ্টারও বেশি সময় ধরে চলা এই অভিযানের পর ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন ও নিরাপত্তাবাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয় বলে জানান ওই কর্মকর্তা। খবর এনডিটিভি।
উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে কাশ্মীরজুড়ে অপারেশন বৃদ্ধি করেছে ভারত। এ বছরে মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে পুলিশ হত্যা করেছে ৭৩ জন বিদ্রোহীকে। শুধু এপ্রিলে দুই ডজন বিদ্রোহী ও প্রায় এক ডজন সেনা সদস্য নিহত হয়েছে। ২০১৯ সালের আগস্টের পর এক মাসে এটাই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা।
১৯৮৯ সাল থেকে কাশ্মীরের স্বাধীনতার দাবিতে আন্দোলন করে আসছেন স্বাধীনতাকামীরা। এতে মৃত্যুবরণ করেছে কমপক্ষে ৭০ হাজার মানুষ। এর বেশির ভাগই সাধারণ মানুষ। স্বাধীনতাকামীদের অস্ত্র ও প্রশিক্ষণ দেয়ার জন্য পাকিস্তানকে দায়ী করে ভারত। এমন অভিযোগ প্রত্যাখ্যান করে পাকিস্তান বলে, তারা শুধু স্বাধীনতাকামীদের নৈতিক ও কূটনৈতিক সমর্থন দিচ্ছে।



 

Show all comments
  • jack ali ৮ জুন, ২০২০, ১১:৫২ এএম says : 0
    O'Allah save muslim in Kashmir from the hand of Barbarian Modi and His Army and wipe out all army from Kashmir by Corona Virus. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ