Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিবিয়া ও সিরিয়ায় বিষয়ে ট্রাম্প-এরদোগান আলোচনা, সহযোগিতার আশ্বাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২০, ১২:০৪ পিএম

লিবিয়া ও সিরিয়া ইস্যুতে শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে টেলিফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সামরিক ও রাজনৈতিক সহযোগিতা অব্যাহত রাখতে সম্মত হন তারা।

তুরস্কের প্রেসিডেন্টের অফিস থেকে এক বিবৃতিতে জানানো হয়, আলাপকালে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা অব্যাহত রাখতে একত্রে কাজ করতেও সম্মত হয়েছেন দুই নেতা। প্রসঙ্গত, সাম্প্রতিক সপ্তাহগুলিতে বিদ্রোহী নেতা খলিফা হাফতারের পূর্ব-ভিত্তিক লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ) এর সাথে লড়াইয়ে লিবিয়ার আন্তর্জাতিক স্বীকৃত জোট সরকারকে সমর্থন জানায় তুরস্ক। অন্যদিকে, রাশিয়া, সিরিয়া ও সংযুক্ত আরব-আমিরাত হাফতারকে সমর্থন দিয়ে আসছে। অন্যদিকে, সিরিয়াতেও নিজেদের সীমান্তে শান্তি রক্ষা করতে রাশিয়া সমর্থিত সরকারি সেনাবাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েছিল তুরস্ক। পরে অস্ত্রবিরতিতে একমত হন এরদোগান ও রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ