Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কক্সবাজার উপকূলে আম্ফানের ক্ষত: কুতুবদিয়ায় বেড়ীবাঁধ ভেঙে লোকালয়ে জোয়ারের পানি

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ২:০০ পিএম

ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে গেলেও উপকূলে রেখে গেছে তার ক্ষত। কক্সবাজার উপকূলের নিম্নঞ্চল তলীয়েগেছে ৩/৫ ফুট জোয়ারের পানিতে বিভিন্ন স্থানে ভেঙেগেছে বেড়ীবাঁধ ।

খোঁজ নিয়ে জানাগেছে টেকনাফ থেকে কুতুবদিয়া পর্যন্ত এলাকায় নিম্নাঞ্চলে বেড়ীবাঁধ দিয়ে পানি ডুকেছে। বিশেষ করে কুতুবদি, পেকুয়া, কক্সবাজার সদর ও চকরিয়ার উপকূলীয় এলাকায় বেড়ীবাঁধ ভেঙে জোয়ারের পানি ঢুকেছে লোকালয়ে।

কুতুবদিয়ার আলী আকবর ডেইল ইউনিয়নের ২ নম্বর ৩ নাম্বার ও 8 নম্বর ওয়ার্ড এর ৪/৫ কিমি বেড়ীবাঁধ খুবই ঝুঁকিপূর্ণ বলে জানা গেছে। এখানে বিভিন্ন স্থানে বেড়িবাঁধ ভেঙে জোয়ারের সময় পানি ঢুকে পড়েছে।

বিশেষ করে কাজির পাড়া, পন্ডিত পাড়া, কাহারপাড়া ও হায়দার বাপের পাড়া এবং বায়ু বিদ্যুৎ কেন্দ্র এলাকায় জিও ব্যাগের নিচে বেড়ীবাঁধ ভেঙে পানি ঢুকেছে এলাকায়। এই এলাকার নড়েবড়ে বেড়ীবাঁধ খুবি ঝুঁকিপূর্ণ বলে জানা গেছে।

কুতুবদিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান নুরুল বশর চৌধুরী জানান, আলী আকবর ডেইল এলাকার ২,৩ ও ৮ নম্বর ওয়ার্ডের চার থেকে পাঁচ কিলোমিটার বেড়িবাঁধ খুবই ঝুঁকিপূর্ণ। ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হানলে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতো কুতুবদিয়া। তিনি বলেন আল্লাহর মেহেরবানী ঘূর্ণিঝড় আঘাত না করায় কুতুবদিয়াবাসী রক্ষা পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষয়ক্ষতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ