Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাবুল হাসপাতালে আইএস জঙ্গিরা হামলা চালিয়েছে : যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১২:৩৭ পিএম

আফগানিস্তানের কাবুলে অবস্থিত মাতৃসদন হাসপাতালের প্রসূতি বিভাগে ভয়াবহ হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ বলেছেন, তালেবান নয়, আইএস জঙ্গিরা হামলা চালিয়েছে। তিনি বৃহস্পতিবার টুইটারে এক বিবৃতিতে আফগানদেরকে তালেবান বিদ্রোহীদের সঙ্গে শান্তির দিকে এগিয়ে যাওয়ারও আহ্বান জানিয়েছেন।–রয়টার্স, দ্য হিন্দু

তিনি কাবুলে একদিনে দুটি হামলার জন্য ইসলামিক স্টেটকে দোষী করে বলেছেন, দলটি তালেবান শান্তি চুক্তির বিরোধিতা করছে এবং আফগানিস্তানে ইরাকি স্টাইলে সাম্প্রদায়িক যুদ্ধের সূত্রপাত করতে চাইছে। আইএস এর খপ্পরে পড়ার আগে আফগানদের অবশ্যই এই বিপদ কাটিয়ে উঠতে হবে এবং ঐতিহাসিক শান্তির সুযোগ অনুসরণ করতে হবে বলে জানান তিনি।

তবে তার এ আহ্বান তালেবানের সঙ্গে শান্তির প্রচেষ্টাকে উৎসাহিত করতে বা তাদের বিরুদ্ধে পুনরায় অভিযান শুরু করার জন্য কাবুল সরকার যে সিদ্ধান্ত নিয়েছেন তা প্রত্যাহার করার পক্ষে যথেষ্ট কিনা তা বুঝা যাচ্ছে না।

দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি মঙ্গলবার সেনাবাহিনীকে কাবুলের হাসপাতালে এবং নানগারহার প্রদেশে এক আত্মঘাতী বোমা হামলার ঘটনায় বহু লোকের প্রাণহানির পর তালেবানদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর সতর্কতার নির্দেশ দিয়েছেন। ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর অনুমোদিত সংস্থা এসআইটিই ইন্টেলিজেন্স গ্রুপ নানগরহারে বোমা হামলার দায় স্বীকার করেছে। তবে হাসপাতালে হামলার দাবি কেউ স্বীকার করেনি। তবে তালেবানরা উভয় হামলায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে।
উল্লেখ্য, একই দিনে দুটি হামলায় কাবুলের হাসপাতালে শিশুসহ ১৬জন এবং নানগরহারে একটি নামাজে জানাজার অনুষ্ঠানে ২৪ জনসহ মোট ৪০ জন নিহত হয়েছে।

 



 

Show all comments
  • elu mia ১৬ মে, ২০২০, ৩:৫৯ পিএম says : 0
    অই হামলা কোন কাফির গোষ্ঠী করসে।ইন্দিয়া বা আমেরিকা বা আস্রাফ ঘানি নিজে করসে।আই এস বা তালিবান কেওই এই রকম হামলা কইরা নিজেদের মান ইজ্জত খোআইবনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ