Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীন থেকে ১ হাজার মার্কিন কোম্পানির বিনিয়োগ ভারতে আনতে সচেষ্ট দিল্লি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ৪:৩২ পিএম

যুক্তরাষ্ট্র ও বৈদেশিক মিশনগুলোর মাধ্যমে এক হাজার মার্কিন কোম্পানিকে চীন থেকে ব্যবসা সরিয়ে আনতে এপ্রিলে আকর্ষণীয় সুযোগ-সুবিধা প্রদানের প্রস্তাব দিয়েছে ভারত সরকার। নাম প্রকাশে অনিচ্ছুক শীর্ষ ভারতীয় কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এনডিটিভি এখবর জানিয়েছে। -এনডিটিভি।
এ সব কোম্পানির মধ্যে রয়েছে বিশ্ব খ্যাত মেডিক্যাল ডিভাইস প্রস্ততকারী মেডট্রনিক পিএলসি এ্যাবট ল্যারেটরীরস।করোনাভাইরাস অতিমহামারির বিস্তার রোধে চীনের ভূমিকার তীব্র সমালোচনা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ অতিমহামারিতে বিশ্বজুড়ে আড়াই লাখের বেশি মানুষ মারা গেছে। ট্রাম্প ইতিমধ্যে চীনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দিয়েছেন।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে প্রকাশ, বিশ্বের প্রায় এক হাজার কোম্পানি ভারতীয় সরকারের বিভিন্ন পর্যায়ের সঙ্গে আলোচনা শুরু করেছে, কীভাবে ভারতে কারখানা নিয়ে আসা যায়। এদের মধ্যে অন্তত ৩০০ টি কোম্পানি খুবই সক্রিয়। তারা মোবাইল ফোন, ইলেকট্রনিক পণ্য, চিকিৎসা সামগ্রী, কৃত্রিম তন্তু উৎপাদনের কারখানা ভারতে সরিয়ে আনতে চায়।

ভারতের সরকারি কর্মকর্তাদের সূত্রে বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, এই কোম্পানিগুলো ভারতকে উৎপাদনের বিকল্প উৎস হিসেবে বিবেচনা করছে। এ লক্ষ্যে তারা ভারতের বিনিয়োগ উন্নয়ন দপ্তর, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তর ও রাজ্য সরকারের সঙ্গে আলোচনা শুরু করেছে।

মার্কিন পরররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত মাসে বলেছেন, চীন থেকে বিশ্বব্যাপি পণ্য সরবরাহ ব্যবস্থা (গ্লোবাল সাপ্লাই চেইন) কিভাবে পুনর্বিন্যাস করা যায়, তা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ভারত, অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনামের সঙ্গে আলোচনা করছে। ইতোমধ্যে জাপান চীন থেকে শিল্প প্রতিষ্ঠানগুলো সরাতে ২শ’ ২০ কোটি ডলারের তহবিল গঠন করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ