Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে আবারো ভেঙে পড়ল মিগ-২৯ বিমান, পাইলট নিরাপদে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১:৪৭ পিএম

ভারতীয় বায়ুসেনার কাছে বর্তমানে ৬০টি মিগ-২৯ যুদ্ধবিমান রয়েছে। আধুনিক প্রযুক্তিতে এই বিমানগুলিকে আরও উন্নত করা হয়েছে। এয়ার টু এয়ার এবং এয়ার টু গ্রাউন্ড মিশনেও কৃতিত্ব দেখিয়েছে মিগ। ভারতীয় বায়ুসেনার তরফে একটি বিবৃতি দিয়ে এই দুর্ঘটনার কথা জানানো হয়েছে। প্রযুক্তিগত কারণেই মিগ-২৯ বিমানটি দুর্ঘটনার কবলে পড়ে বলে জানানো হয়েছে।

ভারতে পাঞ্জাবের জলন্ধরে প্রশিক্ষণ চলার সময় ভেঙে পড়ে এ মিগ বিমানটি। তবে বিমানটির পাইলট নিরাপদে আছেন। দুর্ঘটনার ঠিক আগে রেসকিউ হেলিকপ্টার নিয়ে ঝাঁপ দিয়েছিলেন তিনি। পাইলট বিমানটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন বলে জানিয়েছে বায়ুসেনা। এই দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।
১৯৯৯ সালে কার্গিল যুদ্ধে ব্যবহৃত হয় সোভিয়েত আমলের মিগ যুদ্ধ বিমান। বম্বিং মিশনে যাওয়া অন্য জেট প্লেনের এসকর্ট হিসেবেও ব্যবহৃত হয় মিগ বিমান। এর আগেও একাধিকবার মিগ বিমান ভেঙে পড়ার ঘটনা ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ