Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে প্রতি ৫ জনের একজন শিশু অনাহারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১:১৫ পিএম

করোনা পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে প্রতি ৫ জনের মধ্যে একটি শিশু অভুক্ত রয়েছে। একটি সমীক্ষায় এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এলো। ব্রুকিং ইনস্টিটিউশনের সমীক্ষায় আরও বলা হয়েছে মোট জনসংখ্যার ১৭.৪ শতাংশ মা এবং তাদের ১২ বছরের কম বয়সী ছেলেমেয়েরা অর্থের অভাবে পর্যাপ্ত দৈনিক খাবার পাচ্ছেন না।

গবেষণা দলের প্রধান লওরেন বউর জানিয়েছেন, ঘরে ঘরে খাদ্যসঙ্কট ২০১৮ সালের তুলনায় ১৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এখন। সমীক্ষায় যে তথ্য হাতে মিলেছে তা থেকে স্পষ্ট, ২০০৮ সালের অর্থনৈতিক সংকটের থেকেও খারাপ পরিস্থিতি এই মুহূর্তে।

সমীক্ষায় দেখা যাচ্ছে, পর্যাপ্ত পরিমাণে খাদ্য তো মিলছেই না তার সঙ্গে কোনও কোনও ঘরে শিশুরা একবেলা খেয়েই দিন কাটাচ্ছে।

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের জেরে কাজ হারিয়েছেন প্রায় ৩ কোটি মানুষ। যার জেরে বাড়িতে নেই পর্যাপ্ত খাদ্যের জোগান। ফলে অনাহারেই কাটাতে হচ্ছে দিন। কেউ কেউ একবেলা খেয়েই দিন কাটাচ্ছেন। তাই ব্রুকিং ইনস্টিটিউশনের গবেষণা দলের প্রধান লওরেন বউর ইতিমধ্যে প্রশাসনকে এ বিষয়ে ব্যাবস্থা নিয়ে খাদ্য সঙ্কট মেটানোর দিকে নজর দিতে অনুরোধ করেছেন।

আন্তর্জাতিক শ্রমিক সংগঠন আগেই জানিয়েছে, করোনা সংক্রমণের জেরে সারা বিশ্বের অধিকাংশ মানুষই কাজ হারাবেন। যার জেরে বিশ্ব জুড়ে অর্থনৈতিক মন্দা দেখা দেবে। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের তত্ত্বাবধানে শিশুদের এই অনাহারের তথ্য চাঞ্চল্য ছড়িয়েছে সারা বিশ্বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ