Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদী আরবে ৫ জনের বেশি একত্রিত হলেই জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১১:৫০ এএম | আপডেট : ১২:৪১ পিএম, ৮ মে, ২০২০

করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সউদী সরকার ৭ মে থেকে কিছু নীতিমালা প্রকাশ করেছে। নীতিমালায় বলা হয়েছে, সউদী আরবের সর্বত্র যে কোনো প্রকার জমায়েত নিষিদ্ধ। এই নীতিমালা অমান্য করলে জরিমানা ও সাজার বিধানও রয়েছে।

নীতিমালার মধ্যে রয়েছে : ১. পারিবারিক জমায়েত, পার্টি সেন্টার, খামার বা ফার্মে একের অধিক পরিবার একত্রিত হওয়া যাবে না। এই নির্দেশনা অমান্যকারী ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

২. কোনো এলাকায় ৫জনের অধিক মানুষ কোন ঘরে, নির্মানাধীন বাড়িতে, কমিউনিটি সেন্টার, খামার, তাঁবুর ঘর, বিনোদন কেন্দ্র ও উন্মুক্ত স্থানে একত্রিত হওয়া যাবে না। এই নির্দেশনা অমান্যকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৫ হাজার রিয়াল জরিমানা করা হবে।

৩. শ্রমিকরা তাদের নিজেদের লেবার ক্যাম্প ব্যতিত অন্য কোনো ক্যাম্পে, নির্মাণাধীন বাড়িতে, কমিউনিটি সেন্টার ও খামারে একত্রিত হতে পারবেনা। এ নির্দেশনা অমান্যকারী দায়ী ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

৪. কোনো শপিং মলের ভেতরে কিংবা বাইরে ৫ জনের অধিক ক্রেতা বা শপিং মলের কর্মীরা একত্রিত হতে পারবে না। এ নির্দেশনা অমান্যকারী ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

৫. যে কোনো ধরনের আনন্দানুষ্ঠান, শোক প্রকাশের অনুষ্ঠান, সভা- সম্মেলন নিষিদ্ধ। এই নির্দেশনা অমান্যকারী ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে ৩০ হাজার রিয়াল জরিমানা করা হবে।
এই নির্দেশনাগুলো কোনো ব্যক্তি একাধিকবার অমান্য করলে জরিমানার পরিমান দ্বিগুণ হবে এবং কোনো প্রতিষ্ঠান করলে পরবর্তী ৩ মাসের জন্য বন্ধ থাকবে। ২ বারের অধিক কেউ এই নীতিমালা অমান্য করলে জরিমানার পরিমাণ আরেক গুণ বাড়ানোর পাশাপাশি প্রতিষ্ঠানকে পরবর্তী ৬ মাসের জন্য বন্ধ করে দেয়া হবে। সূত্র : ডিবিসি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ