Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেনশন উত্তোলন আরো সহজ করা হলো অর্থ মন্ত্রণালয়ের পরিপত্র জারি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ৬:৫৫ পিএম

সরকারি কর্মচারীদের পেনশন প্রাপ্তি আরো সহজ করা হলো। এলক্ষ্যে ‘সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০’ আদেশের কিছু সংশোধন আনা হয়েছে। সরকারি কর্মচারী কিংবা তাদের পরিবারের সদস্যরা নতুন সংযোজিত ৮টি ধাপ পূরণ করলেই তিন কার্যদিবসের মধ্যে পেনশন ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন। সংশোধনীটি গত ১৯ মার্চ স্বাক্ষর করা হলেও মঙ্গলবার (৫ মে) তা অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগের ওয়েবসাইটে পরিপত্র আকারে জারি করা হয়।

এতে বলা হয়েছে, পেনশন প্রাপ্তির ক্ষেত্রে ‘সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০’ জারি করে সরকার চলতি বছর জানুয়ারি মাসে। এতে যেসব তথ্য সংযোজন করা হয় তাতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সরকারি কর্মকর্তা/কর্মচারি বা তাদের পরিবারকে নতুন করে কয়েকটি ধাপ পূরণ করতে হবে। এগুলো হলো, প্রত্যাশিত শেষ বেতনপত্র (ইএলপিসি), প্রাপ্তব্য পেনশনের বৈধ উত্তরাধিকারী ঘোষণাপত্র, উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারিজ সার্টিফিকেট, পেনশন ফরম ২.১, পারিবারিক পেনশন ফরম ২.২, নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ, আনুতোষিক ও অবসর ভাতা উত্তোলন করার জন্য ক্ষমতা অর্পন ও অভিভাবক মনেনয়নের প্রত্যয়নপত্র, না দাবি প্রত্যয়নপত্র। এই ৮টি নতুন সংযোজন পূরণ করলে সহজেই পেনশন তোলা যাবে।



 

Show all comments
  • Md tusar sorkar ৬ মে, ২০২০, ১০:০৩ পিএম says : 0
    এটি আসলে কিভাবে সফল হবে, বিস্তারিত জানানোর জন্য অনুরোধ করছি
    Total Reply(0) Reply
  • Md tusar sorkar ৬ মে, ২০২০, ১০:০৪ পিএম says : 0
    এটি আসলে কিভাবে সফল হবে, বিস্তারিত জানানোর জন্য অনুরোধ করছি
    Total Reply(0) Reply
  • মো: আবুল কালাম আজাদ ৬ মে, ২০২০, ১১:৩৭ পিএম says : 0
    আমি একজন বিডিআরের অবসরপ্রাপ্ত সৈনিক আমার পেনশন চাঁদপুর মতলব থেকে তুলতে হয়। তাহলে এটা কি ব্যাংকে পাওয়া যাবে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থ মন্ত্রণালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ