Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বীমা অফিস খুলতে অর্থ মন্ত্রণালয়ে চিঠি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউনে সীমিত পরিসরে বিমা কোম্পানির অফিস খোলা রাখার উদ্যোগ নিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বিষয়টির অনুমোদনের জন্য গতকাল রোববার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি পাঠিয়েছে বিমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা।

অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পেলে আগামী ৭ জুলাই পর্যন্ত বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যালয়সহ লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানির প্রধান কার্যালয় এবং কতিপয় গুরুত্বপূর্ণ শাখা অফিস খুলতে পারবে। এক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সীমিতসংখ্যক জনবল নিয়ে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত চলবে অফিসিয়াল কার্যক্রম।

জানা গেছে, সীমিত পরিসরে বিমা কোম্পানির অফিস খোলার বিষয়ে গত ১ জুলাই বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)’র পাঠানো চিঠির সাথে একমত পোষণ করে এই উদ্যোগ নিয়েছে আইডিআরএ।

দেশের অর্থনৈতিক কর্মকান্ড চালু রাখার স্বার্থে বিশেষ করে ব্যাংকের এলসি খোলার প্রয়োজনকে সামনে রেখে এই দাবি জানায় বিআইএ। সংগঠনটি বলছে, দেশের আমদানি ও রপ্তানি বাণিজ্য চালু রাখার জন্য ব্যাংকসমূহের নৌ (কার্গো) কভার নোট এবং পলিসির বিশেষ প্রয়োজন হবে। বিধায় নন-লাইফ বিমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা কার্যালয় খোলা রাখা আবশ্যক। এছাড়া লাইফ বিমা কোম্পানিগুলোর প্রধান কার্যালয় বন্ধ থাকলে মৃত্যুদাবি মেয়াদোত্তীর্ণ দাবি ও স্বাস্থ্যবিমা সেবা প্রদানে অসুবিধার সৃষ্টি হবে।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (যুগ্মসচিব) ও মুখপাত্র এস এম শাকিল আখতার বলেন, সোমবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে। মন্ত্রণালয় থেকে চিঠির জবাব পাওয়ার পর বিমা কোম্পানির অফিস খোলার বিষয়ে বিস্তারিত নির্দেশনা জারি করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ