Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের অর্ধেক রাজ্যই খুলে দেওয়া হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ৫:২৫ পিএম

হোয়াইট হাউজ দুই সপ্তাহের জন্য অর্থনৈতিক কার্যক্রম শুরু করার যে গাইডলাইন দিয়েছিলো, তার মেয়াদ শেষ হয়েছে বৃহস্পতিবার। করোনাভাইরাসের কারণে রেস্তোরাঁ, খুচরা দোকান এবং অন্যান্য ব্যবসায়ের ক্ষেত্রে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছিলো, সেগুলো প্রত্যেক রাজ্য নিজের মতো করে প্রত্যাহার করতে শুরু করেছে। -রয়টার্স, ইকোনোমিক টাইমস

এখন সবকিছু খুলে দিতে রাজ্যগুলোর ওপর প্রচণ্ড চাপ রয়েছে। কিন্তু স্বাস্থ্যকর্মীরা চাইছেন ভাইরাসের ব্যাপক পরীক্ষা এবং নিরাপত্তা। ইতোমধ্যে ৩০ মিলিয়ন বেকার লোক ২১ মার্চ থেকেই তাদের বেকার ভাতা চাইছেন। যুক্তরাষ্ট্রে কর্মক্ষম লোকের ১৮.৪ শতাংশই বেকার। ১৯৩০ সালের মহমন্দার সময়েও এমনটা ঘটেনি।
বলা হচ্ছে, স্কুল, ব্যবসা প্রতিষ্ঠানসহ সামাজিক সমাবেশ বন্ধ করে শারীরিক দূরত্ব রক্ষাই হলো এই সংক্রামক ব্যাধির বিরুদ্ধে প্রধান হাতিয়ার। কারণ, এই সংক্রামক ব্যাধির এখনও কোনো চিকিৎসা নেই, নেই কোনো ভ্যাকসিনও। কিন্তু অর্থনৈতিক টানাপড়েনের কারণে বাড়ি অবস্থানের নির্দেশ প্রত্যাহার এবং কর্মস্থলে যোগ দেওয়ার জন্য চাপ বাড়ছে।
সশস্ত্র মিলিশিয়া গ্রুপসহ শত শত বিক্ষোভকারী মিচিগান রাজ্যের রাজধানী লেনস্যাংয়ে দ্বিতীয়বারের মতো সমবেত হন। তাদের দাবি গভর্নর গ্রেটচেন হুইটমারের বাড়িতে অবস্থান থাকার নির্দেশ প্রত্যাহারের জন্য।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় অর্থনৈতিক কর্মকাÐ কোন রাজ্যে কিভাবে শুরু করা হবে সেটা প্রত্যেক রাজ্যের গভর্নরদের হাতে ছেড়ে দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ