Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে লকডাউন বাড়ছে আরও ২ সপ্তাহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ৮:৪৮ পিএম | আপডেট : ৯:৩০ পিএম, ১ মে, ২০২০

ভারতে পূর্বঘোষিত লকডাউনের সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩ মে। তবে এর পরদিন থেকে আবারও শুরু হচ্ছে দুই সপ্তাহের লকডাউন। সূত্র: এনডিটিভি, ওয়ার্ল্ডওমিটার।

শুক্রবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, লকডাউন বাড়লেও অঞ্চলভিত্তিক কিছু নিয়মে পরিবর্তন আনা হচ্ছে। সংক্রমণের হার ও ঝুঁকি বিবেচনায় জেলাগুলোকে রেড (হটস্পট), গ্রিন ও অরেঞ্জ জোনে ভাগ করা হবে। গ্রিন ও অরেঞ্জ জোনে কড়াকড়ি কিছুটা কম থাকবে।

নতুন নিয়ম চালু হলেও দেশজুড়ে বেশকিছু কার্যক্রম বন্ধই থাকবে। এ দুই সপ্তাহ আকাশপথ, মেট্রো, রেলে আন্তঃরাজ্য ভ্রমণ নিষিদ্ধ থাকছে। স্কুল, কলেজ, অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান, প্রশিক্ষণকেন্দ্র, হোটেল, রেস্টুরেন্ট, সিনেমা হল, শপিংমল, জিম, ক্রীড়া কমপ্লেক্স গুলোও বন্ধ থাকবে। যেকোনও ধরনের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক বা ধর্মীয় অনুষ্ঠান ও গণজমায়েতেও থাকছে কড়া নিষেধাজ্ঞা। তবে, নির্দিষ্ট কিছু কাজে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে আকাশ, রেল ও সড়কপথে চলাচল করা যাবে।
করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৫ মার্চ থেকে লকডাউন চলছে ভারতে। দেশটিতে এ পর্যন্ত ৩৫ হাজারেরও বেশি মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন অন্তত ১ হাজার ১৫৪ জন।



 

Show all comments
  • Chandon Saha ১ মে, ২০২০, ১১:০০ পিএম says : 0
    ঘরে থাকলে ক্ষুধায় মৃত্যু বাইরে গেলে করোনায় মৃত্যু।
    Total Reply(0) Reply
  • Sheikh Firoz ১ মে, ২০২০, ১১:০১ পিএম says : 0
    Ali india te lockdown barse r amader janogoner eid suru hoiyese.coronai mirtu hole janaja karer manush passe na apor dike manush sarker er lockdown na mene sutse dhaka.ai ta banglar janogon.wait and see 1 week.
    Total Reply(0) Reply
  • Ayesha Siddika ১ মে, ২০২০, ১১:০১ পিএম says : 0
    এভাবে স্বল্প পরিসরে লকডাউন বাড়তেই থাকবে কোথায় এর শেষ কেউ জানিনা। এভাবে থাকতে থাকতে মানুষ তাদের ভারসাম্য হারিয়ে না ফেলে। তবে কিছুই করার নেই এ তো আমাদের দুই হাতের অর্জন।
    Total Reply(0) Reply
  • আহসান হাবীব ১ মে, ২০২০, ১১:০২ পিএম says : 0
    আর আমাদের দেশে উৎপাদন অব্যাহত রাখতে খোলা হলো গার্মেন্টস।
    Total Reply(0) Reply
  • আর আমাদের গার্মেন্টস খুলেছে। বাস,ট্রেন চলবে।
    Total Reply(0) Reply
  • Mahadi Hasan ১ মে, ২০২০, ১১:০২ পিএম says : 0
    Bangladesh eo completely strict Lockdown e jowa uchit.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ