Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জো বাইডেনকে সমর্থন দিলেন হিলারি ক্লিনটন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১:২৯ পিএম

যুক্তরাষ্ট্রে ডেমোক্রেট দলের সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের কাছ থেকে এই সমর্থন নারী ভোটারদের টানতে বাইডেনের পাল্লা ভারী করবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এর আগে প্রেসিডেন্ট প্রার্থীতা থেকে সরে দাঁড়ানো ডেমোক্রেট সোশালিস্ট সিনেটর বার্নি স্যান্ডার্সও বাইডেনকে সমর্থন দিয়েছেন। আল জাজিরা, রয়টার্স

২০২০ সালের ডেমোক্রেট দলের হয়ে প্রেসিডেন্সির দৌঁড়ে দাঁড়িয়ে রানিং মেট হিসেবে এক নারীকে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। বাইডেনকে সমর্থন জানিয়ে হিলারি বলেন, ‘আমি আপনার নির্বাচনি প্রচারণার অংশ হতে পেরে আনন্দিত। এই প্রেসিডেন্ট নির্বাচনে অনেক ইস্যু রয়েছে যা নিয়ে কাজ করতে আমি উৎসুক। এই সময় হিলারি বলেন, বাইডেনেরই প্রেসিডেন্ট হওয়া উচিত।’

হিলারি তাকে সমর্থন জানিয়ে বলেন, বর্তমান করোনা সংকটকালে যুক্তরাষ্ট্রের জন্যে যে ধরণের নেতা দরকার জো বাইডেন তেমনি একজন।
মঙ্গলবার সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেনের সাথে লাইভ ভিডিও কনফারেন্সে হিলারি আরো বলেন, আমাদের প্রেসিডেন্ট হওয়ার জন্যে অন্য অনেকের সমর্থনের সাথে আমি আমাকেও যুক্ত করতে চাই।

নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে ডেমোক্রেট দল থেকে লড়বেন জো বাইডেন। তবে দলীয় কনভেনশনের আগে তিনি আনুষ্ঠানিক মনোনয়ন পাচ্ছেন না। করোনাভাইরাসের কারণে দলীয় কনভেনশন আগস্টে পিছিয়ে দেয়া হয়েছে। ইতোমধ্যে বাইডেনকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও সমর্থন জানিয়েছেন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী, নিউইয়র্কের সিনেটর ও ফার্স্ট লেডি হিলারী ২০১৬ সালে পপুলার ভোটে জয় পাওয়া সত্ত্বেও ইলেক্টোরাল ভোটে ট্রাম্পের কাছে হেরে গিয়েছিলেন। ২০০৮ সালের নির্বাচনে ডেমোক্রেট দলে প্রেসিডেন্ট পদপ্রার্থীতায় বারাক ওবামার কাছে হারেন হিলারি। তখন ওবামার পক্ষে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দাঁড়িয়েছিলেন জো বাইডেন।
২০১৬ সালের নির্বাচনি সমীক্ষায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের নারী ভোটারদের সংখ্যাগরিষ্ঠ হিলারির পক্ষে ছিলেন। তাই বাইডেনের প্রতি হিলারির সমর্থনকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। তবে ট্রাম্প ক্যাম্পেইনের ম্যানেজার ব্র্যাড পার্সকেল বলেন, এতে উদ্বেগের কিছুই নেই। ট্রাম্প হিলারিকে একবার পরাজিত করেছেন। আর এখন তার পছন্দের প্রার্থীকেও পরাজিত করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ