Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তীব্র প্রতিক্রিয়ার মুখে পিছু হটলো ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১২:০৪ এএম

করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তানসহ কয়েকটি দেশে ভারতীয় সেনাবাহিনীর মেডিকেল টিম পাঠানো হচ্ছে বলে খবর প্রকাশের পর তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়ায় এর ব্যাখ্যা দিয়েছে নয়া দিল্লি সরকার। শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় এক ব্যাখ্যায় বলে যে ভারতীয় সেনাবাহিনীর র‌্যাপিড রেসপন্স টিম (আরআরটি) কোন দেশে পাঠানো হচ্ছে না। তবে কেউ চাইলে পাঠানো যেতে পারে। মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীভাস্তভা এই খবরকে বিভ্রন্তিকর দাবি করে বলেন, মালদ্বীপ ও কুয়েতের মতো দেশে করোনাভাইরাস মোকাবেলায় ডাক্তার, নার্স ও প্যারামেডিকদের সমন্বয়ে গঠিত আরআরটি মোতায়েনের অনুরোধে আমরা দ্রুত সাড়া দিয়েছি। তাই অন্যান্য বন্ধুপ্রতীম দেশও যদি আরআরটি’র জন্য অনুরোধ করে তাহলে স্বল্প সময়ের নোটিশে যেতে তারা প্রস্তুত রয়েছে। পররাষ্ট্র দফতরের সূত্র বলে, আমরা টিমগুলোকে প্রস্তুত অবস্থায় রেখেছি, যাতে অনুরোধ পাওয়ামাত্র পাঠানো যায়। এ ব্যাপারে মন্তব্য জানতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোন মন্তব্য করতে রাজি হয়নি। করোনা দমনে সহায়তার করার জন্য ভারতের সামরিক বাহিনী পাঠানোর পরিকল্পনার বিরুদ্ধে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের সিনিয়র কর্মকর্তারা তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করার প্রেক্ষাপটে পররাষ্ট্রমন্ত্রণালয় ওই ব্যাখ্যা দেয়। শুক্রবার আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জাভেদ ফয়সাল আরব নিউজকে বলেন যে, কাবুল কখনোই এ ধরনের অনুরোধ করেনি। দিল্লির কাছ থেকেও এ রকম প্রস্তাব আসেনি। এটা ভুয়া রিপোর্ট এবং ভুয়া ধারণা। এর আগে বুধবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন নিউ এজ পত্রিকাকে বলেন যে, বাংলাদেশের কোন বিদেশী বাহিনীর সহায়তা প্রয়োজন নেই। মোমেন বলেন, এমন সহায়তা আমাদের দরকার নেই। আমরা বরং বিভিন্ন দেশে টিম পাঠাচ্ছি। মালদ্বীপ, ভুটান, কুয়েত ও চীনে বাংলাদেশের চিকিৎসা সামগ্রী পাঠানোর কথা উল্লেখ করেন তিনি। শ্রীলঙ্কাও সাফ জানিয়ে দেয় যে করোনাভাইরাস মোকাবেলায় তার কোন বিদেশী সেনাবাহিনীর সহায়তার প্রয়োজন নেই। প্রতিরক্ষা সচিব মেজর জেনারেল (অব.) কমল গুনারত্মে কলম্বোতে সাংবাদিকদের বলেন: ভাইরাস মোকাবেলায় শ্রীলঙ্কার তিন বাহিনী ও পুলিশ সদস্যরা ইতোমধ্যে তাদের যোগ্যতা প্রমাণ করেছে। তিনি বলেন, অন্যান্য দেশের জন্য উদাহরণ সৃষ্টি করেছে শ্রীলঙ্কা। একটি দেশ কিভাবে অত্যান্ত ছোঁয়াচে একটি রোগের বিস্তার কার্যকরভাবে নিয়ন্ত্রণের জন্য সেনা ও স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে তার গোয়েন্দা বাহিনীকে ব্যবহার করতে পারে সেটা শ্রীলঙ্কার কাছ থেকে বিভিন্ন দেশ শিখতে পারে। ৩ এপ্রিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে ইস্যু করা এক প্রেস বিজ্ঞপ্তি মূলত দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ভারতীয় সেনাবাহিনীর টিমের বিরুদ্ধে এ ধরনের প্রতিক্রিয়া সৃষ্টির কারণ হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিলো: প্রতিবেশী দেশগুলোকে সাহায্য করার জন্য নৌবাহিনীর ছয়টি জাহাজ প্রস্তুত করা হয়েছে। মালদ্বীপ, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল, ভুটান ও আফগানিস্তানে যাওয়ার জন্য পাঁটি মেডিকেল টিমও প্রস্তুত হয়ে আছে। দি হিন্দু, এসএএম।



 

Show all comments
  • Muhammad Ariful Islam Munshi ২৬ এপ্রিল, ২০২০, ১:৫৫ এএম says : 0
    সাব্বাস, আমার দেশের আইনশৃঙ্খলা বাহিনী যথেষ্ট ইনশাআল্লাহ, আমরা প্রয়োজনে বাহিরে সহযোগিতা করার জন্য প্রস্তুত আছি, আমার দেশের সেনাবাহিনী পৃথিবীর বৃহৎ সেনাবাহিনী আমাদের গর্ব। আমাদের সেনাবাহিনীর শান্তিরক্ষা মিশনে সহযোগিতা করছেন প্রতিনিয়ত, তাই মহান রব্বুল আলামীনের দয়ায় এবং রহমতে আমাদের কারো প্রয়োজন নাই, ইনশাআল্লাহ,,,, আমার দেশের সব বাহিনীর সূর্য সোনার সন্তানরা একাই একশো।।।।
    Total Reply(0) Reply
  • Star Chowdhury ২৬ এপ্রিল, ২০২০, ১:৫৬ এএম says : 0
    বাংলার দামাল ছেলে সারা বিশ্ব কাপিয়ে বেড়ায় আর ভারত সেনা আমাদেরকে সাহায্য করবে?ছিঃ ধিক্কার জানাই তাদেরকে।
    Total Reply(0) Reply
  • Shihab Ahmed ২৬ এপ্রিল, ২০২০, ১:৫৬ এএম says : 0
    কাশ্মীরিদেরকে নির্যাতন-নিপীড়নের পর ভারতীয় সেনাবাহিনী ও সরকারকে কেহ বিশ্বাস করতে পারেনা।
    Total Reply(0) Reply
  • Sohel Khan ২৬ এপ্রিল, ২০২০, ১:৫৭ এএম says : 0
    সত্যিই ভারতীয়দের লজ্জা নাই যদি লজ্জা থাকত তাহলে তারা নিজ ইচ্ছায় কোনদিন পরের উপকার করতে যেত না এবং জুতার বাড়িও খেতে হতো না। আর হে ভারতীরা হারে হারে টের পাচ্ছে প্রতিবেশী দেশগুলো তাদের কে পছন্দ করেনা।
    Total Reply(0) Reply
  • Ayub Chowdhury ২৬ এপ্রিল, ২০২০, ১:৫৭ এএম says : 0
    পিঠের চামড়া চামড়াজাত পণ্যের বাজারে বিক্রি করা হবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Bablu Bhuiyan ২৬ এপ্রিল, ২০২০, ১:৫৭ এএম says : 0
    নিজেদের পরনে জাইঙ্গা নাই প্রতিবেশীকে প্যান্ট পরাতে চায়
    Total Reply(0) Reply
  • BM Shahadat Hossain ২৬ এপ্রিল, ২০২০, ১:৫৭ এএম says : 0
    আগে ভারতের জনগণের জন টয়লেট বানানো কাজে তাদেরকে নিয়োজিত করেন তারপর বাহিরের চিন্তা করুন।
    Total Reply(0) Reply
  • Mustak Ahmed ২৬ এপ্রিল, ২০২০, ১:৫৮ এএম says : 0
    আলহামদুলিল্লাহ আমাদের দেশের জন্য আমাদের সেনাবাহিনী ই যথেষ্ট আপনাদের দেশ আপনারা ঠিক রাখেন আমাদের চিন্তা করবেন না
    Total Reply(0) Reply
  • ruhan ২৬ এপ্রিল, ২০২০, ২:১০ এএম says : 0
    গায়ে মানেনা আপনে মোড়ল,,,, কথার সাথে মিলে গেলো।
    Total Reply(0) Reply
  • shak naser ২৬ এপ্রিল, ২০২০, ৩:৩৮ এএম says : 0
    প্রতিবেশী দেশের কাছে ভারতের অবস্থা যে কত নিচে নেমে গেছে তা ভারতের উপলব্ধি করা উচিত।
    Total Reply(0) Reply
  • Mamunur Rashid ২৬ এপ্রিল, ২০২০, ৪:৪১ এএম says : 0
    সাবাস বাংলাদেশ, বুকে সাহস রাখতে হবে।
    Total Reply(0) Reply
  • MD.Tafazzal Hossain ২৬ এপ্রিল, ২০২০, ১০:১৩ এএম says : 0
    No Thanks.
    Total Reply(0) Reply
  • Saiful ২৬ এপ্রিল, ২০২০, ৫:২৬ পিএম says : 0
    গায়ে পড়ে সেবার অভ্যাস আছে ভারতের, তার পার দাদাগিরী দেখাবে।
    Total Reply(0) Reply
  • abdur rahman ২৯ এপ্রিল, ২০২০, ২:৪০ পিএম says : 0
    চোর হইলেও আমরা আমাদের নিয়ে সন্তুষ্ট, বাংলাদেশ চোর পুলিশ ও অন্যান্য চোর বাহিনী নিয়ে আমরা সন্তুষ্ট আছি!! আমরা আমাদের নিয়েই সন্তুষ্ট, আমরা বিদেশীদের চাইনা- মাননীয় চোরদের নিয়ে নিয়ে খুশি আছি....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ