Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় ম্যালেরিয়ার ঔষধ : উল্টো বাড়ছে মৃত্যুহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ৮:৪৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে যে সব কোভিড-১৯ রোগীর ওপর হাইডোক্সোক্লোরোকুইন প্রয়োগ করা হয়েছে, সেই সব রোগীর ক্ষেত্রে উল্টো মৃত্যুহার বাড়ছে।-সিএনএন

৩৬৮জন রোগীর ওপর এই গবেষণা চালানো হয়। হাইডোক্সোক্লোরোকুইন ব্যবহার করা ৯৭জন রোগীর মৃত্যুহার ২৭.৮ শতাংশ। অন্যদিকে এই ঔষধ গ্রহণ না করা ১৫৮জনের মৃত্যুহার ১১.৪ শতাংশ।

গবেষকরা দেখেছেন হাইডোক্সোক্লোরোকুইন বা অ্যান্টিবায়োটিক জিথ্রোমাইজিন এবং হাইডোক্সোক্লোরোকুইনের যৌথ প্রয়োগ রোগীর ক্ষেত্রে কি পরিমাণ প্রভাব ফেলে বা রোগীকে ভেন্টিলেটরে যেতে হয় কি না। গবেষণার লেখক বলেন, হাইডোক্সোক্লোরোকুইন বা এর সঙ্গে অ্যাজিথ্রোমাইজিন প্রয়োগ বা না প্রয়োগে কোভিড-১৯ আক্রান্ত হাসপাতালে ভর্তি রোগীর ভেন্টিলেশনের ঝুঁকি কমায় এমন কোনো প্রমাণ আমরা পাই নি।

যুক্তরাষ্ট্রে খাদ্য ও ঔষধের মান নিয়ন্ত্রণকারী সংস্থাও এখন পর্যন্ত কোভিড-১৯ চিকিৎসায় কোনো ঔষধ অনুমোদন করে নি। অনেক ঔষধ নিয়েই গবেষণা চলছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় ইডোক্সেক্লোরোকুইন প্রয়োগে উৎসাহ দিয়ে এসেছেন। ইতোমধ্যেই হুমকি দিয়ে ভারতের কাছ থেকে ৩০ মিলিয়ন ডোজ হাইডোক্সোক্লোরোকুইন নিয়েছে তার প্রশাসন। ট্রাম্পের দাবি, এই ঔষধ চমৎকারভাবে কাজ করে। তবে শরীরবিদরা ট্রাম্পের এই আগ্রহ নিয়ে সতর্ক করে বলেছেন, করোনা রোগীর ক্ষেত্রে প্রয়োগে এই ঔষধের কার্যকারিতা বা নিরাপত্তা আগে নিশ্চিত করা প্রয়োজন।

এদিকে ফ্রান্সের গবেষকদল দেখেছেন, ১৮১ কোভিড রোগী যাদের নিউমোনিয়া হয়েছে ও অক্সিজেন দেয়া প্রয়োজন তাদের মধ্যে হাইডোক্সোক্লোরোকুইন দেয়া অর্ধেককে ৪৮ ঘন্টার মধ্যে হাসপাতালে ভর্তি করতে হয়েছে এবং অন্য অর্ধেককে করতে হয় নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ