Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুসলিম গণহত্যায় মেতে উঠেছে ভারত সরকার : অরুন্ধতী রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ১২:২৪ পিএম

ভারতীয় বুদ্ধিজীবী ও বুকারজয়ী উপন্যাসিক অরুন্ধতী রায় বলেছেন, মুসলিমদের গণহত্যার পথে হাঁটছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারত সরকার। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই দাবি করেছেন।

অরুন্ধতী রায় বলেন, নরেন্দ্র মোদি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থার (আরএসএস) সদস্য, এটি বিজেপির মূল সংগঠন। তারা দীর্ঘদিন ধরে বলে আসছে ভারতের হিন্দু রাষ্ট্র হওয়া উচিত। মুসলিমদের প্রতি তাদের চিন্তাভাবনা ইহুদিদের প্রতি নাৎসিদের চিন্তার সঙ্গে মিলে যায়। তারা কোভিড-১৯কে মুসলিমদের বিরুদ্ধে ব্যবহার করছে, এটিও ইহুদিদের বিরুদ্ধে টাইফাস রোগকে ব্যবহারের সঙ্গে মিলে যায়।

অরুন্ধতী রায় আরও বলেন, সরকারকে কিছু বলার নেই। তবে ভারত ও বিশ্বের জনগণকে আমি বলতে পারি, এই পরিস্থিতিকে হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। সত্যিকার অর্থে পরিস্থিতি গণহত্যার দিকে যাচ্ছে। সরকারের এজেন্ডাও তাই ছিল।

রাজনৈতিক অ্যাকটিভিস্ট বলেন, এই সরকার আসার পর থেকে মুসলিমদের ওপর হামলা হচ্ছে। কিন্তু এখন এই রোগের সঙ্গে তাদের জড়িয়ে অপবাদ দেওয়ার চেষ্টা চলছে। মানুষও এখন এসব কথা বলতে শুরু করেছে। এর ফলে ভয়াবহ সহিংসতার আশঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে তারা নাগরিকত্ব আইন ও ডিটেনশন ক্যাম্প তৈরি করছে। কিন্তু এখন এই রোগের মাধ্যমে তারা যা করার চেষ্টা করছে, সেদিকে সবার নজর রাখতে হবে।

উল্লেখ্য, ভারতে করোনাভাইরাসের বিস্তারের জন্য দিল্লির নিজামুদ্দিনে আয়োজিত একটি তাবলিগ জামাতকে দায়ী করা হচ্ছে সরকারিভাবে। এই পরিস্থিতিতে দিল্লিতে তাবলিগ জামাতের সমাবেশ থেকে করোনা ছড়িয়ে পড়ার ফলে হিন্দুদের মধ্যে ‘ভয়’ তৈরি হয়েছে উল্লেখ করে গুজরাটের একটি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে হিন্দু-মুসলমানের জন্য আলাদা ওয়ার্ড রাখা হয়েছে।

যদিও সেই একই সময়ে ঘটে যাওয়া আরও বহু ধর্মীয় এবং রাজনৈতিক সমাবেশের কথা এড়িয়ে যাওয়া হয়। হিন্দুত্ববাদী সংগঠনগুলির আইটি সেল একের পর এক ‘ভুয়ো খবর’ প্রচার করতে শুরু করে সোশ্যাল মিডিয়ায়। দেশের মূলস্রোতের বেশ কিছু সংবাদমাধ্যমও সেই খবর প্রচার করে। যেখানে দেখানো হয় তাবলিগের প্রচারকরা রেস্তোঁরার খাবারে থুতু ফেলছেন, পুলিশের গায়ে থুতু দিচ্ছেন করোনা ছড়ানোর জন্য। পরে জানা যায়, ওই সমস্ত ছবিই ভুয়া। এখনও পর্যন্ত ওই সব ছবি এবং খবরের প্রচারকদের বিরুদ্ধে কেন্দ্র বা রাজ্য সরকারগুলি কোনও ব্যবস্থা নেয়নি। কিন্তু জনমনে বিভেদের বিষ ঢুকে গিয়েছে। গুজরাটের এই ঘটনা তারই বহিঃপ্রকাশ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।



 

Show all comments
  • habib ২২ এপ্রিল, ২০২০, ১:২১ পিএম says : 0
    OIC should wake up and take necessary action to protecting Muslim around the world.....
    Total Reply(0) Reply
  • Sk soroj ২২ এপ্রিল, ২০২০, ১:৪১ পিএম says : 0
    অরুণধুতি রায় একজন হিন্দু বিদ্বেষী এবং মুসলিম তোষনকারী।
    Total Reply(0) Reply
  • Md. Shamsul Hoq ২২ এপ্রিল, ২০২০, ২:৩৫ পিএম says : 0
    Real Intellectual in India.
    Total Reply(0) Reply
  • ShahJalal ২২ এপ্রিল, ২০২০, ২:৪৭ পিএম says : 0
    Seems, Indian muslim have declined finally, when they have seen around 5 million tons dust on the head.
    Total Reply(0) Reply
  • আবদুল হক ২২ এপ্রিল, ২০২০, ৩:৫০ পিএম says : 0
    এই খবর একেবারেই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায়, অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে, কোন সন্দেহ নেই। শ্রীমতী কে অনেক ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • আবদুল হক ২২ এপ্রিল, ২০২০, ৩:৫১ পিএম says : 0
    এই খবর একেবারেই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায়, অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে, কোন সন্দেহ নেই। শ্রীমতী কে অনেক ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • মোঃ সুমন মিয়া ২৩ এপ্রিল, ২০২০, ৯:৫১ পিএম says : 0
    ভালো লিখসেন
    Total Reply(0) Reply
  • আতাউল মোনেম আহমদ ২৪ এপ্রিল, ২০২০, ৫:৫৯ এএম says : 0
    ভারতে যেভাবে মুসলিম নিধন চলছে তা অচিরেই পাকিস্তানের সংখ্যালঘু নির্যাতন বা বাঙালি হত্যাকে মনে করিয়ে দেয় । ধীরেধীরে ভারত হিন্দু পাকিস্তান হয়ে উঠছে । বাংলাদেশে মোল্লাদের হুংকার বিশেষ করে কাদিয়ানী সংখ্যালঘুদের বিরুদ্ধে খুবই দুঃখের প্রতি নিয়ত তারা ব্রাহ্মণবাড়ীয়াসহ দেশের বহু প্রান্তে সম্পত্তি ও প্রাণনাশ করে চলেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ