Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা পরিস্থিতি মোকাবেলায় ভারতে ক্ষুদ্র শিল্পে ৫০ হাজার কোটি রুপির প্যাকেজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ৩:১৬ পিএম

প্রাণঘাতি করোনা পরিস্থিতি মোকাবেলায় ভারতে ক্ষুদ্র শিল্পের ক্ষেত্রে ৫০ হাজার কোটি রুপির প্যাকেজ ঘোষণা করেছে সরকার।করোনা মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতির মোকাবিলায় সামগ্রিক পরিস্থিতির দিকে নজর রাখছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। এনডিটিভি, আজকাল

গভর্নর বলেন, মানবতার স্বার্থে যা যা প্রয়োজন তাই করতে হবে।গোটা বিশ্বে মহামন্দার আভাস আইএমএফ ইতিমধ্যেই দিয়েছে। এই অন্ধকার সময়েও আশার আলো দেখতে হবে। করোনা পরিস্থিতি মোকাবেলায় যারা সামনের সারিতে, তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গভর্নর বলেন, এই মুহূর্তে ভারতের সম্ভাব্য আর্থিক বৃদ্ধির হার ১.৯ শতাংশ। ২০২১-২২ অর্থবর্ষে বৃদ্ধির সম্ভাব্য হার ৭.৪ শতাংশ। জি-২০ দেশগুলোর মধ্যে ভারতের পরিস্থিতিই সবচেয়ে ভালো।

শক্তিকান্ত দাস বলেন, দেশের ব্যাংকগুলোতে নগদের জোগান বাড়ানো হয়েছে। জিডিপির ৩.২ শতাংশ নগদের জোগান দেওয়া হয়েছে। তিনি বলেন, পরিস্থিতি অনুযায়ী এই প্যাকেজের পরিমাণ ভবিষ্যতে আরও বাড়ানো হতে পারে। আবাসন শিল্পের জন্যে ১০ হাজার কোটি টাকার প্যাকেজেরও ঘোষণা দেন গভর্নর। রিভার্স রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমানো হলো বলেও জানান তিনি।

রিজার্ভ ব্যাংকের গভর্নর এও জানান, আরবিআই কর্মীদের অনেকে করোনায় আক্রান্ত হয়েছেন। বিভিন্ন জায়গায় কোয়ারেন্টাইনে রয়েছেন প্রায় ১৫০ জন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ