Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

অপহরণের ১৩ মাস পর সউদী প্রিন্সেসের মুক্তির করুণ আকুতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ৩:০৭ পিএম

এক বছরেরও বেশি সময় ধরে নিখোঁজ ছিলেন সউদী প্রিন্সেস বাসমাহ বিনতে সৌদ বিন আব্দুল আজিজ। রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত নারীবাদী আন্দোলনকারী বাসমাহকে গত বছরের ফেব্রæয়ারি মাসে অপহরণ করার পর থেকে তিনি সউদী আরবের আল-হায়ার কারাগারে বন্দি রয়েছেন। সউদী যুবরাজ মোহাম্মাদ বিন সালমান গেল বছর তার চাচাতো বোন প্রিন্সেস বাসমাহ অপহরণ করেছেন বলে খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার এক টুইট বার্তায় মোহাম্মদ বিন সালমানের কাছে তার সাজা মওকুফের জন্য অনুরোধ করে একটি টুইট করেন বাসমাহ। আর্জি জানিয়েছেন বন্দিত্ব থেকে মুক্তিরও।

গত বছর সউদী আরব থেকে পালিয়ে চিকিৎসা প্রয়োজনে সুইজারল্যান্ড যাওয়ার সময় তাকে অপহরণ করা হয়। এরপর পাসপোর্ট জালের দায়ে তাকে কারাগারে পাঠানো হয়। কারাগারে তার ফোন ব্যবহার করার কোন অনুমতি না থাকায় তার পক্ষ থেকে টুইটারে লেখা হয়, বর্তমানে আমাকে বিনা অপরাধে কারাগারে রাখা হয়েছে। আমার শরীরের অবস্থা ভালো না, যা আমাকে দিন দিন মৃত্যুর দিকে ঠেলছে। আমার চিকিৎসা জরুরী।

এবিসি পত্রিকার বরাত দিয়ে ‘মিডল ইস্ট মিরর’ জানিয়েছে, গত বছরের ফেব্রæয়ারি থেকে বাসমাহকে আল-হায়ার কারাগারের ১০৮ নম্বর সেলে আটক রাখা হয়েছে। পরিবারের সদস্যরা সপ্তাহে একবার তার সঙ্গে দেখা করতে পারেন। তবে তাকে কবে মুক্তি দেয়া হতে পারে পরিবারের সদস্যরা তা জানেন না।
৫৬ বছর বয়সি প্রিন্সেস বাসমাহ তার মেয়েকে নিয়ে দেশ থেকে পালিয়ে যেতে পারেন বলে সন্দেহ হওয়ার কারণে যুবরাজ সালমান তাকে অপহরণ করেন। সিসিটিভি ক্যামেরায় ধারণ করা একটি ভিডিও ফুটেজ দেখা যায় আটজন পুরুষের একটি দল বাসমাহ’র প্রাসাদে হানা দিয়েছে এবং তারা সিসিটিভি ক্যামেরার অস্তিত্ব টের পেয়ে ক্যামেরা ঢেকে ফেলার বা অকার্যকর করে ফেলার চেষ্টা করছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ