Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

দিল্লির মাওলানা সাদের বিরুদ্ধে হত্যা মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ১২:৫৯ পিএম

মহামারি করোনাভাইরাসের মধ্যে দিল্লির নিজামুদ্দিন মারকাজে জমায়েতের জন্য অবহেলাজনিত মৃত্যু ঘটানোর অভিযোগে তাবলীগ জামাতের একাংশের শীর্ষ নেতা মাওলানা সাদ কান্ধলভির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) পুলিশের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে বার্তাসংস্থা রয়টার্স।
গত মাসের মাঝামাঝিতে ওই জমায়েত অনুষ্ঠানের বিষয়টি প্রকাশিত হয়। এর পর তাতে অংশ নেওয়া ইন্দোনেশিয়া, মালয়শিয়া ও বাংলাদেশসহ বিশ্বের কয়েক হাজার অনুসারীকে কোয়ারেন্টিনে নেয় সংশ্লিষ্ট দেশগুলো। একই সঙ্গে বিশ্ব তাবলিগ জামাতের সদর দপ্তরটিও বন্ধ করে দেওয়া হয়।
পুলিশের এক মুখপাত্র জানান, সাদ কান্ধলভির বিরুদ্ধে প্রথমে জমায়েতের ওপর দেওয়া নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ আনা হয়। তবে এখন তার বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যু সংঘটনের অভিযোগও যুক্ত করা হয়েছে।
তিনি বলেন, ‘তাবলিগ প্রধানের বিরুদ্ধে দিল্লি পুলিশ একটি এজাহার দায়ের করেছিল। এখন তাতে দন্ডবিধির ৩০৪ ধারা যুক্ত করা হয়েছে।’
এই ধারা অনুযায়ী, মৃত্যুর কারণ হতে পারে বা এমন শারীরিক ক্ষতি যা মৃত্যুর কারণ ঘটাতে পারে, কেউ এমন কোনো কাজ সংঘটিত করলে হত্যা বা ক্ষতির উদ্দেশ্য না থাকলেও দায়ী ব্যক্তির সর্বোচ্চ ১০ বছরের কারাদন্ড হতে পারে।
নতুন অভিযোগের বিষয়ে নিশ্চিত নন জানিয়ে তাবলিগ জামাতের মুখপাত্র মুজিবুর রহমান এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।
ভারত সরকারের ভাষ্য মতে, গত মাসের শুরুর দিকে প্রায় তিন হাজার করোনা আক্রান্তের মধ্যে এক তৃতীয়াংশই তাবলিগের ওই জমায়েতে ছিলেন বা সেখানে অংশ নেওয়া কারো সংস্পর্শে এসেছিলেন। বৃহস্পতিবার পর্যন্ত ভারতে করোনাভাইরাসে মোট ১২ হাজার ৩৮০ জন আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে মারা গেছেন ৪১৪ জন।



 

Show all comments
  • Noman ১৭ এপ্রিল, ২০২০, ২:৩৮ পিএম says : 0
    আমি কোন মন্তব্য করবো না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ